আইফোনের পর আইপ্যাডও তৈরি হতে পারে ভারতে

ভারতে দীর্ঘদিন ধরেই আইফোন তৈরি করছে অ্যাপল। একাধিক মডেলের আইফোন তৈরি করলেও দেশটিতে নিজেদের অন্য কোনো পণ্য তৈরি করে না অ্যাপল। এবার আইফোনের পাশাপাশি আইপ্যাডও ভারতে তৈরির পরিকল্পনা করছে অ্যাপল।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আইপ্যাড তৈরির বিষয়ে এরই মধ্যে ভারত সরকারের সঙ্গে আলোচনা করলেও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে, চীনে শ্রমিক অসন্তোষের কারণে আইপ্যাড তৈরির বিকল্প দেশ হিসেবে ভারতকে বিবেচনা করছে অ্যাপল।

আইপ্যাড তৈরির প্রক্রিয়া বেশ জটিল হওয়ায় ভারতে অভিজ্ঞ ও দক্ষ জনবল পাওয়া নিয়েও আশঙ্কা রয়েছে অ্যাপলের। এ কারণে ভারতে আইপ্যাড তৈরির কারখানা চালু করতে আরও সময়ের প্রয়োজন হতে পারে। আইপ্যাড তৈরির বিষয়ে সিদ্ধান্ত না নিলেও ভারতে আরও বড় পরিসরে আইফোন তৈরির পরিকল্পনা করেছে অ্যাপল। বর্তমানে ফক্সকন ও উইস্ট্রনের মাধ্যমে ভারতে আইফোন তৈরি করে থাকে অ্যাপল।

এ বিষয়ে অ্যাপলের কার্যক্রম বিশ্লেষক মিং চি কুও জানিয়েছেন, মোট আইফোনের ৪০ থেকে ৪৫ শতাংশ আইফোনই ভারতে তৈরি করা হতে পারে। বর্তমানে এ সংখ্যা মাত্র ৫ শতাংশ, যার ৮০ শতাংশই স্থানীয় বাজারে বিক্রি হয়।

উল্লেখ্য, আইফোনসহ অ্যাপলপণ্যের বেশির ভাগই তৈরি হয় চীনে। আর তাই দেশটির ওপর বেশ নির্ভরশীল অ্যাপল। কিন্তু সম্প্রতি আইফোন সিটি নামে পরিচিত চীনের ঝেংঝু শহরে শ্রমিক বিক্ষোভের কারণে অ্যাপলপণ্যের উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি স্বীকারও করেছে অ্যাপল।

সম্প্রতি এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, আইফোন সিটির শ্রমিক অসন্তোষের কারণে আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্সের উৎপাদন ও বাজারজাতব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে বিশ্বজুড়ে হালনাগাদ মডেলের আইফোন বাজারজাত করতে দেরি হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া