আমঝুপিতে ২৭ পরিবারে স্বাস্থ্যসম্মত সেমিপাকা পায়খানা বিতরণ

মেহেরপুর সদর উপজেলার ২৭ পরিবারের মাঝে সম্প্রতি সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থা নামের একটি বেসরকারী সংগঠন স্বাস্থ্য সম্মত সেমিপাকা পায়খানা বিতরণ করে। সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের আমঝুপি গ্রামের ৭ নং ওয়ার্ডের হঠাৎ পাড়া এলাকায় প্রায় ৬৫টি পরিবারের বসবাস। এই সকল মানুষ গুলো সাধারণত তাঁদের শ্রম বিক্রয় করে সংসার পরিচালনা করে।

তাঁরা কোন সাহায্য সহযোগিতা তেমন একটা পাইনা বলে জানা যায়। এই সকল দরিদ্র পরিবার গুলোর স্বাস্থ্যসম্মত পায়খানা না থাকায় খোলা জায়গায় বা অস্বাস্থ্যকর কাঁচা পায়খানায় মল-মূত্র ত্যাগ করে। কাঁচা পায়খানায় ও খোলা জায়গায় মল-মূত্র ত্যাগ করায় এলাকাটি পরিবেশ দুষণের শিকার হয়ে বিভিন্ন রোগ বালাই ছড়াই।

বাংলাদেশ এনজিও ফাউণ্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন (সাবেক সিনিয়র সচিব অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়) এর উদ্যোগে বাংলাদেশের ৪৪টি জেলায় “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও হতদরিদ্র পরিবারে স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন” কর্মসূচির জন্য ৫ কোটি টাকা বিশেষ বরাদ্দ প্রদান করেন। তারই ধারাবাহিকতায় “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও হতদরিদ্র পরিবারে স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন” কর্মসূচির সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থা বেজলাইন সার্ভে করে প্রকৃত ২৭টি হতদরিদ্র পরিবার কে চিহ্নিত করে। ২৭টি পরিবারের মধ্যে ৫,০০,০০০ (পাঁচ লক্ষ) টাকা ব্যয়ে বিনা মূল্যে ২৭টি স্বাস্থ্যসম্মত সেমিপাকা টয়লেট মেহেরপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মাসুদ আলমের উপস্থিতিতে এক অনাড়ম্বর অনুষ্টানে হস্তান্তর করেন।

উপকারভোগী মোছাঃ মারুফা খাতুন বলেন, আমাদের বাড়িতে কোন পায়খানা ছিলো না এই জন্য নানা জনের নানা কটুক্তিা শুনতে হতো। আমরা গরিব মানুষ, ভালো পায়খানা তৈরী করার মতো ক্ষমতাও আমাদের নেই। এই সুন্দর পায়খানা করে দিয়ে লজ্জা থেকে আমাদের বাঁচালেন গো। সম্প্রতি মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে অবস্থিত সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থার প্রশিক্ষণ হলে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও টয়লেট হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ এনজিও ফাউণ্ডেশনের মুজিব বর্ষের বিশেষ বরাদ্দে সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থা বাস্তবায়িত “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও হতদরিদ্র পরিবারে স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন” কর্মসূচির আওতায় প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও টয়লেট হস্তান্তর অনুষ্ঠানে মারফা খাতুন উপরোক্ত কথাগুলো বলেন।

সংস্থার সভাপতি হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব মাসুদুল আলম, বিশেষ অতিথি ছিলেন রফিকুল আলম, বশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট। অনুষ্টানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী পরিচালক মঈন-উল-আলম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সুবাহ’র প্রকল্প সমন্বয়নকারী মোছাঃ ফরিদা পারভিন।

অতিথিবৃন্দের বক্তব্য শেষে হতদরিদ্র পরিবারের সদস্যদের হাতে নেমপ্লেট হস্তান্তর করা হয়। প্রকল্পের আওতায় হতদরিদ্র পরিবারে ২৭টি স্বাস্থ্যসম্মত সেমিপাকা টয়লেট স্থাপনের পাশাপাশি নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয়ে সচেতন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই উপস্থিত উপকারভোগি ও অংশ গ্রহণকারীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয় এবং সামাজিক দুরত্ব নিশ্চিত করে অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।