আমরা খুবই সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুজ্বর নিয়ন্ত্রণে নিজেদের সফল দাবি করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘আমরা খুবই সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি। রোগী কমে আসছে।’

বৃহস্পতিবার রাজধানীর একটি পাঁচতারা হোটেলে ‘পলিসি ডায়ালগ অন গুড ফার্মেসি প্রাকটিস ইন হসপিটাল ফার্মেসি সেটিংস অব বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ বছরের ডেঙ্গুজ্বর পরিস্থিতি থেকে শিক্ষা নিয়েছি। আগামী বছর যাতে রোগটা কম হয়, আরও ভালো ভাবে মোকাবেলা করতে পারি এবং বছরজুড়ে এটি নিয়ে কাজ করি, সেই নির্দেশনা দিয়েছি।’

বিভাগ গুলোতে আটটি ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, সরকার স্বাস্থ্যসেবা খাতেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। বিভাগীয় শহর গুলোতে ক্যান্সার হাসপাতাল নির্মাণের বিষয়টি একনেকে পাস হয়েছে।

নতুন নিয়োগ পাওয়া ১০ হাজার চিকিৎসকের এক জনও হাসপাতালে যোগদান না করায় হতাশা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আড়াই বছর আগে প্রধানমন্ত্রী ১০ হাজার চিকিৎসক নিয়োগ দিয়েছেন। দুর্ভাগ্য জনক ভাবে একজন চিকিৎসকও আমাদের কাছে আসেনি।

ফার্মেসি কাউন্সিলের সভাপতি ও স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি বর্ধন জং রানা, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহিদুল্লাহ শিকদার, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি মোসাদ্দেক হোসেন বক্তব্য দেন।

নিজস্ব প্রতিনিধি