আলমডাঙ্গায় পাউয়ির খাল পূনঃখনন কাজের উদ্বোধন

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এডিসির উদ্যোগে পাউয়ির খাল পূনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে।

গতকাল শুক্রবার সকাল ১০ টার দিকে আলমডাঙ্গা উপজেলার রেল জগন্নাথপুর এ পূনঃখনন কাজের উদ্বোধনি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উদ্বোধন অনুষ্ঠানে ক্ষুদ্রসেচ প্রকল্প পরিচালক ও কুষ্টিয়া জোনের বিএডিসি কর্মকর্তা নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও বিএডিসি (ক্ষুদ্রসেচ) প্রকল্পের পরিচালক মো: আরিফ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার লিটন আলি।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আরিফ হোসেন বলেন, আমরা বর্তমানে কৃষি সমৃদ্ধ দেশে বসবাস করছি। এখন প্রতি মৌসুমে ধান আবাদে বিঘা প্রতি ২০ থেকে ৩০ মণ ধান ঘরে তোলে কৃষকেরা। বিগত দিনে কৃষকেরা ১ বিঘা জমিতে ৮ থেকে ১০ মণ পর্যন্ত ধানের ফলন পেত। বর্তমান সরকারের উদ্যোগে এবং ধান গবেষণার কারণে বারি মৌসুমি আবাদের কারণে তা বেড়েছে তিন গুন।

তিনি আরো বলেন, আমাদের কুষ্টিয়া জোনের মেহেরপুর, চুয়াডাঙ্গাসহ পাশ্ববর্তী জেলা গুলোতে সোনা ফলে। এ এলাকার মাটিতে যা রোপণ করা হয় সবই ফলন সমৃদ্ধি হয়। আমরা বিএডিসির পক্ষ থেকে যে অঞ্চলে কৃষি জমিতে জলাবদ্ধতার কারণে ফসল হচ্ছে না কিংবা কৃষকেরা ক্ষতির সম্মুখিন হচ্ছে সে এলাকায় জলাবদ্ধতা নিরসনে কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কালিদাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম, বিএডিসি কুস্টিয়া জোনের সহকারী প্রকৌশলী এরশাদ আলী, চুয়াডাঙ্গার সহকারী প্রকৌশলী খালেদা খানম, মেহেরপুর জেলার সহকারী প্রকৌশলী শাহজালাল আবেদীন, সহকারী হিসাব রক্ষক আতাউল হক, চুয়াডাঙ্গা জেলা উপ-সহকারী প্রকৌশলী আব্দুল হালিম শেখ, উপ-পরিচালক জাহিদ হাসান, পাইকপাড়া ক্যাম্প আইসি এসআই গিয়াস, ইউপি সদস্য হাসিবুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, মুজিবনগর সেচ উন্নয়ন প্রকল্পের আওতাধীন ৫০ লাখ টাকা ব্যয়ে ৩.১ কিলোমিটার এ খাল পুনঃখনন কাজ বাস্তবায়ন করছেন। খাল খনন হলে উপকৃত হবেন এলাকার কৃষকগণ। ঘটবে এলাকার আর্থ সামাজিক উন্নয়ন।