আসছে স্যামসাংগ্যালাক্সি সিরিজের নতুন দুই ফোন

আসছে স্যামসাং গ্যালাক্সি সিরিজের নতুন দুই ফোন

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি কোম্পানি স্যামসাং ১৬ মার্চ ভারতে নতুন দুটি স্মার্টফোন মডেল উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে। গ্যালাক্সি সিরিজের এ৫৪ এবং এ৩৪ নামে দুটি মডেল ভারতের বাজারে উন্মুক্ত করা হচ্ছে। বাংলাদেশে কবে নাগাদ আসবে তা যদিও জানা যায়নি। ইতোমধ্যে এই দুটি মডেল নিয়ে বাজারে ব্যাপক আলোচনা চলছে। স্যামসাং তাদের গ্যালাক্সি সিরিজের মাধ্যমে বিভিন্ন সেগমেন্টের ক্রেতাদের চাহিদা পূরণ করেছে। মূলত এই দুটি মডেল মিড বাজেট সেগমেন্টের বলে ঘোষণা দেওয়া হয়েছে।

চলমান বৈশ্বিক সংকটে চিপের দাম বাড়ায় এমনিতেও মিড বাজেট সেগমেন্টে ভালো ফোন পাওয়া মুশকিল। সেখানে স্যামসাং প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে বলে গ্রাহকরা আগ্রহ দেখাতে শুরু করেছে।

ভারতের বাজারে উন্মুক্ত হচ্ছে বলে বাংলাদেশেও ফোন দুটির মডেল নিয়ে ব্যাপক আগ্রহ পরিলক্ষিত হচ্ছে। আপাতত ফোন দুটির টিজার উন্মুক্ত হয়েছে ও টিজার থেকেই যতটুকু জানা গেছে। তবে টিজারটিই আগ্রহের কেন্দ্রবিন্দু।

দুটো ফোনের বডিতেই গ্লাস ফিনিশ ব্যবহার করা হয়েছে। মিড বাজেটে সচরাচর প্লাস্টিক ফিনিস বেশি দেখা যায়। তবে এই ফোন সেদিক থেকে ব্যতিক্রম। এমনকি ফোনের ক্যামেরা প্রযুক্তিতেও বড় পরিবর্তন আনতে চলেছে তারা। টিজারে জানা গেছে, লো লাইটেও ক্যামেরা দিয়ে অসাধারণ কিছু ছবি তোলা সম্ভব হবে। ফোনটিতে সক্ষম প্রসেসর ব্যবহার করায় প্রসেসিং পাওয়ার ভালো থাকবে যা ছবি তোলার সক্ষমতাও বাড়াবে। মিডিয়াটেক ডিমেনসিটি ১০৮০ প্রসেসরটি এই ফোনটির প্রসেসিং এর প্রাণকেন্দ্র। এই চিপটি যে যথেষ্ট শক্তিশালী তা পূর্ববর্তী অনেক মডেল দেখেই আন্দাজ করা যাবে।

এছাড়া ভয়েস ও ভিডিওকলের জন্য উন্নতমানের নয়েজ ক্যান্সেলিং ফিচার সংযুক্ত করা হয়েছে। আর্থিক লেনদেন করার জন্য স্যামসাং ওয়ালেট সুবিধাটিও পাওয়া যাবে। শুধু তাই নয়। ফোনটি কেনার পর অপারেটিং সিস্টেম আপডেটের পাশাপাশি ইউজাররা চারটি গুরুত্বপূর্ণ আপডেটও পাবেন। এই সময় সফটওয়ার সেবার দিকেও স্যামসাং কমতি রাখেনি। পাঁচ বছরের সিকিউরিটি আপডেটের নিশ্চয়তা ক্রেতাদের বাড়তি স্বস্তি যে দেবে তাতে সন্দেহ নেই।

এমনকি ভিডিও দেখার ক্ষেত্রেও স্যামসাং কমতি রাখেনি। বাজারের সেরা সুপার অ্যামোলেড ডিসপ্লে উৎপাদনের ক্ষেত্রে স্যামসাং-এর সুনাম অনেক আগে থেকেই রয়েছে। এই ফোনটিতে সুপার অ্যামোলেডের পাশাপাশি ১২০ হার্জ রিফ্রেশ রেটের ব্যবস্থাও আছে। সবমিলিয়ে স্যামসাং এর এই দুটি মডেল বড়সড় চমক আনতে চলেছে।