কম্বাইন হার্ভেস্টারে ধানকাটা ও মাড়াইয়ে কৃষকের খরচ কমবে

কুষ্টিয়ার মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন বলেছেন, উৎপাদন খরচ কমাতে ও অধিক ফলনের জন্য প্রয়োজন কৃষিজমিতে উন্নত প্রযুুক্তির ব্যবহার। এতে জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতের পাশাপাশি কৃষকেরা লাভবান হবেন। পাশাপাশি কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে ধানকাটা ও মাড়াইয়ে কৃষকের খরচ কমবে।

তিনি বলেন, কৃষি খামার যান্ত্রিকরণ এখন সময়ের দাবি। সরকার খামার যান্ত্রিকরণ করতে কাজ করে যাচ্ছে। দ্রুত আধুনিক প্রযুক্তি গ্রহণ করে তা ব্যবহারের মাধ্যমে নিজেদের ভাগ্যের উন্নয়নের পাশাপাশি দেশকেও এগিয়ে নিতে ভূমিকা রাখতে হবে।’

গতকাল সোমবার দুপুরে কুষ্টিয়ার মিরপুরে আসন্ন বোরো মৌসুমে কৃষকের ধান কর্তনে শ্রমিক সংকট নিরসনে ১৪ লক্ষ টাকা ভর্তুকিতে ১ টি কম্বাইন হার্ভেস্টার বিতরণকালে একথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লিংকন বিশ্বাস, ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ার্দ্দার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ।

কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ জানান, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত দিক নির্দেশনা পালন করে যাচ্ছে কৃষি বিভাগ। আর তাই আধুনিক প্রযুক্তির কল্যাণে ধান কাটা ও মাড়াইয়ের অত্যাধুনিক যন্ত্র কম্বাইন হার্ভেস্টার কৃষকদের দোড়গোড়ায় চলে এসেছে। এই যন্ত্র ব্যবহার করে ধান কাটা ও মাড়াইয়ে কৃষকের ৬০-৭০ শতাংশ খরচ কমে যাবে।