করোনা পরিস্থিতিতে মেহেরপুর জেল থেকে মুক্তি পেলেন ১০ কয়েদি

করোনা পরিস্থিতি মোকাবেলায় ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারায় রাষ্ট্রপতির ক্ষমতা বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে মেহেরপুরের ১০ জন সাজাপ্রাপ্ত কয়েদিকে মুক্তি দেওয়া হয়েছে।

এদের মধ্যে আজ শনিবার ৫ জনকে মেহেরপুর জেলা কারাগার থেকে মুক্ত করে দেওয়া হয়েছে এবং বাকি ৫ জনের জরিমানা থাকায় জরিমানা পরিশোধ সাপেক্ষে মুক্তি দেওয়া হবে।

মেহেরপুর জেলা কারাগারের জেলার শরিফুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ১মাস থেকে ১ বছর মেয়াদী সাজাপ্রাপ্ত কয়েদিদের মধ্যে থেকে যাদের আচরণ ভাল ছিল এমন দশ জনের একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। স্বারাষ্ট্র মন্ত্রণালয় তাদের সকলকেই মুক্তি দেওয়ার নির্দেশনা দেয়। সে মোতাবেক তাদের মুক্তি দেওয়া হচ্ছে।

মেহেরপুর জেলা কারাগারের জেলা সুপার এ এস এম কামরুল হুদা স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি তালিকা প্রকাশ করা হয়। মুক্তি প্রাপ্ত ১০ জনই মাদক মামলার আসামী।

যে সব আসামীদের মুক্তি দিয়েছে জেল কর্তৃপক্ষ তারা হলেন, মেহেরপুরের গাংনী থানার শিশিরপাড়ার মৃত মোজাম এর ছেলে তোতা (৩৮)। গাঁজা নিজ হেফাজতে রাখার দায়ে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি মাসের সশ্রম কারাদন্ড হয়। সে ১ মাস ১৯ দিন কারাভোগ করেছিল। কয়েদি নাম্বার-৬৯৭৫, জিআর মামলা নং-৩০৬/১৪।

মেহেরপুরের গাংনী থানার চাঁদপুর গ্রামের আবু জাফরের ছেলে মিজানুর রহমান(৩৪)। গাঁজা বহনের দায়ে চলতি বছরের ৩ মার্চ বিনাশ্রম কারাদন্ড হয়। সে ৬ দিন কারাভোগ করেছিল। কয়েদি নাম্বার- ৬৯৯৮, মোবাইল কোর্ট মামলা নং-২৭/২০২০।

মেহেরপুরের গাংনী থানার চাদপুর গ্রামের মৃত আকালী মন্ডলের ছেলে পলান(৩৬)। গাঁজা বহনের দায়ে চলতি বছরের ৩ মার্চ ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড হয়। সে ৬ দিন কারাভোগ করেছিল। কয়েদি নং-৬৯৯৭ মোবাইল কোর্ট মামলা নং-২৭/২০২০।

মেহেরপুরের গাংনী থানার হাড়াভাঙ্গা গ্রামের মৃত আব্দুল কাদের এর ছেলে লাভলু হোসেন। গাঁজা সেবন ও নিজ হেফাজতে রাখার দায়ে গত ৩১ মার্চ ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড হয়। সে ৩দিন কারাভোগ করেছিল। কয়েদি নং-৬৯৯৫ মোবইল কোর্ট মামলা নং ১৪/২০২০।

মেহেরপুরের গাংনী থানার সাহেবনগর গ্রামের মৃত বদর উদ্দিন শেখ এর ছেলে মোয়াজ্জেল শেখ। গাঁজা সেবন ও নিজ হেফাজতে রাখার দায়ে গত ২৮ মার্চ ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড হয়। সে ৩দিন কারাভোগ করেছিল। কয়েদি নং-৬৯৯৬ মোবাইল কোর্ট নং- ১৩/২০২০।

জরিমানা পরিশোধের পর যে ৫ জন আসামীকে মুক্ত করা হবে তারা হলেন,

মেহেরপুর মুজিবনগর থানার বিদ্যাধরপুর গ্রামের মৃত আদম মন্ডলের ছেলে মনোয়ার হোসেন মন্টু(৫৫)। গাঁজা সেবন ও নিজ হেফাজতে রাখার দায়ে গত ৩১ মার্চ ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ১ হাজার টাকা জরিমানা করা হয়। কয়েদি নং-৭০০০ মোবাইল কোর্ট নং- ৮১/২০২০।

মেহেরপুরের মুজিবনগর থানার মোনাখালী গ্রামের বাশার আলীর ছেলে শাহিন(২৪)। গাঁজা সেবন ও নিজ হেফাজতে রাখার দায়ে গত ৩১ মার্চ ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫শ টাকা জরিমানা করা হয়। কয়েদি নং-৬৯৯৯, মোবাইল কোর্ট নং- ৮০/২০২০।

মেহেরপুরের মুজিবনগর থানার বল্লবপুর গ্রামের সত্যেন মন্ডল এর ছেলে মংলা মন্ডল(৫০)। গাঁজা সেবন ও নিজ হেফাজতে রাখার দায়ে গত ১১ ফেব্রুয়ারি ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ১ হাজার টাকা জরিমানা করা হয়। কয়েদি নং- ৬৯৭১, মোবাইল কোর্ট মামলা নং- ০২/২০২০
মেহেরপুরের মুজিবনগর থানার বাগোয়ান গ্রামের মৃত পঞ্জত আলী শেখ এর ছেলে রহিম শেখ (৫৫)।

গাঁজা সেবন ও নিজ হেফাজতে রাখার দায়ে গত ১২ মার্চ ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫’শ টাকা জরিমানা করা হয়। কয়েদি নং-৬৯৮২, মোবাইল কোর্ট মামলা নং- ০৮/২০২০।

মেহেরপুরের গাংনী থানার কাজিপুর খন্দকার পাড়ার সামসুল হকের ছেলে আনিসুল রহমান টগলু (৩৫)। মাদক সেবন প্রয়োগ এর দায়ে গত ১৯ ফেব্রুয়ারি ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়। কয়েদি নং-৬৯৯২, মোবাইল কোর্ট মামলা নং- ১৩/২০২০।