কাজী হাফিজ

কালের কণ্ঠ’র নগর সম্পাদকের দায়িত্ব পেলেন মেহেরপুরের কৃতি সন্তান কাজী হাফিজ

মেহেরপুরের কৃতি সন্তান কাজী হাফিজ দেশের অন্যতম প্রধান সংবাদপত্র দৈনিক কালের কণ্ঠ’র নগর সম্পাদক পদের দায়িত্ব পেয়েছেন। ২০২৩ সালের ২৩ জানুয়ারি তাঁকে এ দায়িত্ব দেওয়া হয়। গত ২০০৯ সালের আগস্টে তিনি এ সংবাদপত্রে বিশেষ প্রতিনিধি হিসেবে যোগ দেন এবং ২০১৯ সালের আগস্ট থেকে বিশেষ প্রতিনিধির দায়িত্ব পালনের পাশাপাশি প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করে আসছিলেন।
কাজী হাফিজের জন্মস্থান মেহেরপুরের সদর উপজেলার আশরাফপুর গ্রামে। জাতীয় পর্যায়ে ঢাকাভিত্তিক সাংবাদিকতা ১৯৯৬ সাল থেকে।
পেশাগত স্বীকৃতি হিসেবে ২০০২ সালে পেয়েছেন স্বাস্থ্যবিষয়ক প্রতিবেেেদনর জন্য জাতিসংঘ জনসংখ্যা তহবিল পুরস্কার; নারী ও শিশু নির্যাতন বিষয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির জহুর হোসেন স্মৃতি পুরস্কার; দুর্নীতি বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য টিআইবি পুরস্কার; ২০০৩ সালে লাভ করেন শিশু নির্যাতন বিষয়ে প্রতিবেদনের জন্য পিআইবি-ইউনিসেফ পুরস্কার; জাতীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত জেলার প্রথম সাংবাদিক হিসাবে ২০০৫ সালের ২০শে সেপ্টেম্বর মেহেরপুর পৌরসভা কর্তৃক নাগরিক সংবর্ধনা ও স্বর্ণের পৌরপদক লাভ; ঢাকা রিপোর্টার্স ইউনিটি থেকে আরো পেয়েছেন ২০০৫ এবং ২০০৬ সালে পরপর দুবার মুক্তিযুদ্ধবিষয়ক সেরা প্রতিবেদনের জন্য শহিদজায়া হাসনা হেনা কাদির স্মৃতি পুরস্কার; ২০১৩ সালে নির্বাচন ও গণতন্ত্রবিষয়ক প্রতিবেদনের জন্য পথিক সাহা স্মৃতি পুরস্কার এবং সর্বশেষ ২০১৭ সালে সংসদ ও নির্বাচন কমিশন বিষয়ে সেরা প্রতিবেদনের পুরস্কার।
ভ্রমণ করেছেন পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওন, আইভরি কোস্ট, মধ্য-আফ্রিকার ডিআর কঙ্গো. উগান্ডা, চীন, স্পেন, যুক্তরাজ্য, মিশর, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, কাতার, হংকং, ভারত ও পাকিস্তান।
সিয়েরা লিওন, আইভরি কোস্ট, মধ্য-আফ্রিকার ডিআর কঙ্গো. উগান্ডা ভ্রমণ নিয়ে তাঁর প্রতাশিত গ্রন্থটির নাম ‘ আফ্রিকার বিপন্ন জনপদে।
জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্থায়ী সদস্য কাজী হাফিজ যুক্ত রয়েছেন বাংলাদেশ ডিফেন্স জার্নালিস্ট ফোরাম, টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) এবং রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমক্র্যাসি (আরএফইডি)-এর সঙ্গে।
স্ত্রী সালমা নাজনীন বীথি ও একমাত্র পুত্র অনিন্দ্যকে নিয়ে বসবাস ঢাকাতে।