কিশোর সন্তানদের নজরে রাখুন

আমাদের সমাজে মায়ের পরে একটি মানুষকে সবচেয়ে নিরাপদ স্থান মনে করা হয়, তিনি হলেন ফুফু অর্থাৎ বাবার বোনকে। ফুফুর মত করে নিকট আত্মিয়দের মধ্যে আর কেউ বেশি ভালবাসে না। পরিবার, সমাজ ও মুরব্বীদের সাথে বিভিন্ন সময় আলাপকালে এ ধরণের কথা শুনতে পাওয়া যায়।

তবে আমার এ লেখা পড়ে অনেকেই দ্বিমত বা দ্বিখণ্ডিত মতামত তুলে ধরতে পারেন। সে ধরণের কোন তর্কে আমি যাব না। হয়তো চাচি, খালা, মামি, বোন অনেক সম্পর্ক নিয়ে অনেকেই কথা তুলতে পারেন। তবে আমি তুলনা করছি মোটামোটি মানুষের সাথে বিভিন্ন সময় কথা বলার পর।

আমার এ লেখার মধ্যে ফুফু নামক শব্দটি টানার পেছনে একটি কারণ রয়েছে। গতকাল মঙ্গলবার ‘মেহেরপুর প্রতিদিন’ এর একটি সংবাদ শিরোনাম থেকে আমি চোখ সরাতে পারিনি। শিরোনাম টি ছিল “ভাবিকে শিক্ষা দিতে ভাতিজিকে হত্যা”। শিশুটিকে হত্যা করেছে তার আপন ফুফু। শুনে অবাক হওয়ার মত। তবে অবাক করার থেকে ভাবনার বিষয়টি হলো যে, ফুফু এই হত্যাকাণ্ড ঘটিয়েছে সে ফুফু হতে পারেনি। ৮ম শ্রেণী পড়ুয়া একটি মেয়ে ভাইয়ের মেয়ের কাছে এখনো ফুফু হতে পারেনি। সে প্রতিপক্ষ বা প্রতিযোগী হয়েছে। হয়তো পারিবারিক নানা কারণে।

সংবাদে প্রকাশ হত্যাকারী মেয়েটি এবং মেয়েটির মায়ের সাথে নিস্পাপ ওই শিশুর মায়ের পারিবারিক দ্বন্দ¦। অর্থাৎ আমাদের সমাজে যেটি হয়ে থাকে। শাশুড়ি-বউয়ের দ্বন্দ¦। সেই দ্বন্দে¦ মাঝে ঘি ঢালে ননদ নামের ওই মেয়েটি। সেই দ্বন্দে¦র জের ধরে অবুঝ ওই কিশোরী ফুসলিয়ে শিশুটির সাথে খেলার ছলে ভুগিয়ে শিশুটিকে শ্বাসরোধ করে হত্যা করেছে পুলিশের প্রাথমিক তদন্তে সেটি প্রতিয়মান হয়। ভাবিকে শাস্তি দিতেই সে এমনটি করেছে বলে স্বীকারও করেছে।

আমার এ লেখাটির পেছনে একটি কারণ। ৮ম শ্রেণীর একটি কিশোরী বা টিএনএজার। এরা সাধারণত অস্থির। কোন কিছুই মেনে নিতে পারেনা। অস্থিরতার বশবর্তি হয়ে বড় ধরণের অপরাধও করতে দ্বিধাবোধ করেনা। অপরাধবোধ বিষয়টি হয়তো তার জ্ঞানের পরিধিকে কাভার করে না। টেলিভিশন ও সংবাদপত্রগুলোতে মাঝে মাঝে এমন খবর পাওয়া যায়। কিশোররা অপরাধ প্রবণ হয়ে উঠছে, তাদের মধ্যে অস্থিরতা কাজ করছে।

এসময়ে আমাদের উচিত আমাদের ভাই, বোন, সন্তান এমনকি প্রতিবেশী কিশোর-কিশোরীদের নজরে রাখার। তাদের সাথে বন্ধুত্বসুলভ আচরণ করে তাদের অস্থিরতা কাটানোর সময় এসেছে। একটু সচেতন হলেই ওই সকল কিশোর-কিশোরীরাও জীবনের মূল্যবোধ খুঁজে পেতে পারে। আমরা সকলেই কি তাদের নজরে নিয়ে আসার একটু চেষ্টা করতে পারিনা। হয়তো আমাদের ছোট এই সচেতনতায় একটি সুন্দর সমাজ গড়ে উঠতে পারে ?