কুষ্টিয়ায় ডেঙ্গু প্রতিরোধে বিশেষ মতবিনিময় সভা অুনষ্ঠিত

কুষ্টিয়ায় ডেঙ্গু প্রতিরোধে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রবিবার সকালে কুষ্টিয়া পৌর অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন।

এসময় তিনি বলেন, দেশের এই ক্লান্তিলগ্নে করোনা মোকাবেলার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে কাজ করতে হবে। ভারতীয় এক প্রতিবেদনে দেখা যায় আমাদের দেশে করোনার রোগের পাশাপাশি ডেঙ্গু রোগের আক্রান্ত হচ্ছে। ডেঙ্গু দমনের জন্য এখনি স্ব স্ব অবস্থান থেকে কাজ করার আহবান জানান। তিনি বলেন, গত বছরের ডেঙ্গু প্রতিরোধে কুষ্টিয়া পৌরসভার যেভাবে পরিকল্পনা মাপিক কার্যক্রম পরিচালিত করছিলো আশা করি এবারো তা অব্যাহত থাকবে।

একই সাথে স্বস্ব ওয়ার্ডে স্বেচ্ছাসেবক দল গঠন করে স্বাস্থ্যবিধি মেনে তাদেরকে নিয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে কাজ করাসহ যদি নিজ আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্নতায় সকলকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, কুষ্টিয়ার উপ-পরিচালক মৃনাল কান্তি দে, কুষ্টিয়া পৌরসভার প্যানেল অব মেয়র-০১ মতিয়ার রহমান মজনু, প্যানেল অব মেয়র-০২ সাইফ-উল-হক মুরাদ, কাউন্সিলর আনিছ কোরাইশী।

বিশেষ অতিথির বক্তবে মৃনাল কান্তি দে বলেন, বৈশিষ এই করোনা মহামরী আমরা এর আগে দেখিনি। করোনা যুদ্ধে স্ব স্ব অবস্থান থেকে আমরা জনগনের সেবা করে যাচ্ছি । ডেঙ্গু প্রতিরোধে আমরা প্রত্যেকে দায়িক্ত ও কর্তব্যে প্রতি শ্রদ্ধাশীল হয়ে কাজ করলে সমস্যা হবে না। গত বছরের ন্যায় কুষ্টিয়া পৌরসভা এবছরও ডেঙ্গু প্রতিরোধে দৈনন্দিন কাজের পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে তাদের কার্যক্রম পরিচালিত করবে বলে আমি আশা করি। এবিষয়ে কুষ্টিয়া পৌরসভাকে সহযোগিতার করা হবে।

সভাপতির বক্তব্যে মেয়র আনোয়ার আলী বলেন, বৈশ্বিক মহামারীতে বিশ্বে উন্নত দেশগুলোতে করোনা মোকাবেলায় হিমশিম খাচ্ছে। আমাদের দেশেও প্রতিদিন করোনা রুগী বেড়েই চলেছে। এর মধ্যে ডেঙ্গু প্রাদুর্ভাব দেখা দিতে না পারে সেজন্য ১ লা জানুয়ারী থেকে আমারা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করি। এর মধ্যে ৮টি ফগার মেশিন দিয়ে পর্যায় ক্রমে ২১ টি ওয়ার্ডে কীট ছেটানো হচ্ছে। এছাড়াও অতিরিক্ত লোকবল নিয়োগ করে ২১ টি স্প্রে মেশিন দিয়ে ওয়ার্ড কাউন্সিলদের সহযোগিতায় এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই কার্যক্রমে সহযোগিতা করার জন্য কুষ্টিয়ার বিশিষ্ট চিকিৎসাবিদ ডাঃ একেএম মুনিরকে ধন্যবাদ জানান।

তিনি এবিষয়ে পৌরবাসীর সার্বিক সহযোগীতা কামনা করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম।

পরে ফগার ও স্প্রে মেশিন দিয়ে মশক নিধন অভিযান উদ্বোধন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন।