কুষ্টিয়ায় নকল ব্যান্ডরোলযুক্ত ৪০ হাজার বিড়ি জব্দ

কুষ্টিয়ার ভেড়ামারায় ৪০ হাজার শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি এবং ৭৩২০ পিস নকল ব্যান্ডরোল জব্দ করেছে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কুষ্টিয়া সার্কেল-২। ১৭ জানুয়ারি (রবিবার) জেলার ভেড়ামারা উপজেলার উত্তর ভবানীপুর থেকে এগুলো জব্দ করা হয়।
কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কুষ্টিয়া সার্কেল-২ সূত্রে জানা গেছে, ভেড়ামারা উপজেলাধীন উত্তর ভবানীপুর এলাকা হতে নকল ব্যান্ডরোলযুক্ত নিশান বিড়ি ও নকল ব্যান্ডরোল সুকৌশলে দেশের অভ্যন্তরে বিভিন্ন এলাকায় পৌঁছে দেওয়া হচ্ছে। এ সংবাদের ভিত্তিতে কাস্টমস কর্মকর্তারা ওই এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় একটি বাড়ি তল্লাশি করে ভ্যাট কর্মকর্তারা। সে বাড়ি থেকে প্রায় ৪০ হাজার শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত নিশান বিড়ি ও ৭৩২০ পিস নকল ব্যান্ডরোল জব্দ করা হয়। যার বিপরীতে ৭২ হাজার ২৫২ টাকার রাজস্ব জড়িত রয়েছে।
পরবর্তীতে জব্দকৃত বিড়ি ভেড়ামারা সার্কেল দপ্তরে নিয়ে আসা হয়। উক্ত জব্দকৃত মালামালের বিপরীতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, আটককৃত নিশান বিড়ি ফ্যাক্টরিটির ভ্যাট নিবন্ধন ইতোপূর্বে বাতিল করা হয়েছিল। তারপরও উক্ত প্রতিষ্ঠানটি গোপনভাবে বিড়ি উৎপাদন করে বিড়ির প্যাকেটে নকল ব্যান্ডরোলযুক্ত করে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে দেশের বিভিন্ন স্থানে বিড়ি সরবরাহ করে আসছিলো।