কুষ্টিয়ায় ১৪৩ জনকে জরিমানা ও দুইজনের কারাদন্ড

কুষ্টিয়ায় লকডাউনের ষষ্ট দিনেও কঠোর অবস্থানে ছিল প্রশাসন। এ সময় কঠোর বিধি-নিষেধ অমান্য করায় ১১৯ টি মামলায় ৭৭ হাজার ২০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এরমধ্যে ১৪৩ জনকে জরিমানা এবং দুইজনকে কারাদন্ড প্রদান করেছে।
বুধবার রাতে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়।

ভ্রাম্যমান আদালতসুত্রে জানা যায়, বুধবার জেলার প্রত্যেক উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এ অভিযান চলাকালে জনসচেতনতা সৃষ্টি করাসহ সরকার ঘোষিত লকডাউন অমান্য করে চা দোকানীসহ নিম্ন আয়ের মানুষদের জরিমানার পরিবর্তে খাদ্য সহায়তা দিয়ে বাড়ি পাঠিয়ে দিয়েছেন জেলা প্রশাসনের কর্তাব্যাক্তিরা।

ভ্রাম্যমান আদালতে মোট ১৪টি অভিযানে ১১৯টি মামলায় ১৪৩ জনকে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মুল) আইন, ২০১৮ (দন্ডবিধি,১৮৬০) ধারা মোতাবেক ৭৭ হাজার ২০০ টাকা জরিমানা ও দুইজনকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ ধারা মোতাবেক কারাদন্ড প্রদান করা হয়।

জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সবুজ হাসান বলেন, সরকার ঘোষিত চলমান বিধি-নিষেধ না মানায় চা-দোকানি ও নরসুন্দরসহ বিভিন্ন নিম্ন আয়ের মানুষেরা মোবাইল কোর্টে শাস্তির মুখোমুখি হলেও কুষ্টিয়া জেলার বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের নির্দেশনা মোতাবেক মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক খাদ্য সহায়তা তুলে দেওয়া হয়। একই সাথে করোনা ভাইরাসের সংক্রমণ বিবেচনায় তাদেরকে ঘরে ফিরে যাওয়ার অনুরোধ করা হয়।

তিনি আরও বলেন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এঁর নির্দেশনা মোতাবেক মোবাইল কোর্ট পরিচালনাকালে জেলা চা-দোকানি, নরসুন্দর, কামার, রিক্সা-ভ্যান চালকসহ নিম্ন আয়ের মানুষদের শাস্তি না দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা প্রদান করে ঘরে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়৷ এতে করে সুফলও পাওয়া যাচ্ছে। একেবারেই প্রয়োজনে বাইরে আসা নিম্ন আয়ের মানুষেরা এবং চা দোকানীরাও খাদ্য সহায়তা দেওয়ায় অনেকেই আর চায়ের দোকান খুলছে না বলেও জানান তিনি।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, কোভিড-১৯ প্রতিরোধে লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করা হচ্ছে। এতে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পুলিশ, সেনাবাহিনী, র‌্যাব ও আনসার সদস্যরা সহযোগিতা করছে। জনস্বার্থে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এদিকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়ায় ৫২২ টি নমুনা সংগ্রহ করে ১৪৯ জনের শরীরে নতুন করে কোভিড-১৯ করোনা ভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। এছাড়াও এই একই সময়ে আরও ৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।