কোটচাঁদপুরে প্রথম করোনাভাইরাসে আক্রাক্ত যুবক

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলায় প্রথম একুশ বছর বয়স্ক এক যুবক করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। রবিবার (২৬এপ্রিল) সকালে ঝিনাইদহ সিভিল সার্জন ডাঃ সেলিনা বেগমের বরাদ দিয়ে ভিডিও বার্তায় বিষয়টি নিশ্চিত করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রশিদ। করোনাভাইরাসে আক্রান্ত ওই যুবকের বাড়ী উপজেলার দোড়া ইউনিয়নের পাঁচলীয়া গ্রামে। পেশায় সে রাজমিস্ত্রী।

ডাঃ আব্দুর রশীদ জানান, গত মঙ্গলবার (২১এপ্রিল) বিকালে উপজেলার পাঁচলীয়া গ্রামের ওই যুবক সর্দি, কাশি, জ¦র ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসেন। যুবকের করোনার উপসর্গ থাকায় তাকে স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রাখা হয়। পরে তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরিক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছিল। রবিবার (২৬এপ্রিল) সকালে ওই যুবকের শরীরে করোনা পজেটিভ রিপোর্ট পায়।

এলাকাবাসী সূত্রে জানাযায়, অতিস্মপ্রতি মাগুরায় রাজমিস্ত্রীর কাজ করাকালীন সময়ে সে অসুস্থ্যবোধ করলে শ^শুরবাড়ী কোটচাঁদপুর উপজেলার জালালপুর গ্রামে চলে আসেন। সেখানে তার সর্দি কাশি জ¦র ও শ্বাসকষ্ট বেড়ে গেলে সে পাঁচলীয়া গ্রামে নিজ বাড়ীতে চলে আসেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রশীদ জানান, করোনা আক্রান্ত যুবককে হাসপাতালের আইসোলেশনে রেখেই চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, সারা দেশে যেভাবে করোনা রোগী সনাক্ত হচ্ছে তাতে সামাজিক দুরুত্ব বজায় না রাখলে পরিস্থিতি আরও নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। তাই সকলের উচিত স্বাস্থ্য বিধি মেনে চলা। এবং যথাসম্ভব ঘরে থাকা।

উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা জানান, করোনা আক্রান্ত ওই যুবকের বাড়ী উপজেলার পাঁচলিয়া গ্রাম লকডাউন করা হয়েছে। এদিকে কোটচাঁদপুরে প্রথম করোনা সনাক্ত হওয়ায় এলাকার সচেতন মহলে আতঙ্ক বিরাজ করছে। অন্যদিকে হাট-বাজারে থেমে নেই লোক সমাগম। অসচেতন অবস্থায়ই মানুষ চলা-ফেরা ও নিত্যপ্রযোজনীয় জিনিস ক্রয়-বিক্রয় করছে।