ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তা ত্রুটি

বছরজুড়ে ক্রোম ব্রাউজার নিয়ে বেশ ভালোই বিপদে পড়েছে গুগল। প্রতিষ্ঠানটির তৈরি এই ব্রাউজারে আবারও ভয়ংকর জিরো ডে নিরাপত্তা ত্রুটির সন্ধান পাওয়া গেছে। ফলে এ বছর ক্রোম ব্রাউজারে মোট ৯টি জিরো ডে নিরাপত্তা ত্রুটি শনাক্ত হলো, যার মধ্যে ৮টি ত্রুটির সমাধান করেছে গুগল।

জিরো ডে নিরাপত্তা ত্রুটি মূলত সফটওয়্যারের দুর্বলতা। নিজেদের তৈরি সফটওয়্যারে ত্রুটি শনাক্ত হলে দ্রুত সমাধান করে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু প্যাচ উন্মুক্তের আগে হ্যাকাররা যদি সেই ত্রুটি ব্যবহার করতে পারেন, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তা ত্রুটি বলা হয়।

ক্রোম ব্রাউজারে থাকা সিভিই-২০২২-৪২৬২ নিরাপত্তা ত্রুটির সাহায্যে ভি৮ জাভাস্ক্রিপ্টের কোড পরিবর্তনের করে দূর থেকেই অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেমে চলা যন্ত্রে সাইবার হামলা চালানো যায়। ফলে যেকোনো সময় তথ্য চুরির পাশাপাশি সাইবার হামলার কবলে পড়তে পারেন ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা।

ভয়ংকর এ নিরাপত্তা ত্রুটি সমাধানের জন্য কাজও শুরু করেছে গুগল। প্রতিষ্ঠানটির তথ্য মতে, শিগগিরই সমস্যার সমাধান করে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করা হবে। সবশেষ সংস্করণের ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের যন্ত্রে স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা প্যাচটি যুক্ত হয়ে যাবে। আর তাই সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে দ্রুত হালনাগাদ ক্রোম ব্রাউজার ব্যবহার করতে হবে।

বিশ্বের বিভিন্ন দেশে পর্যায়ক্রমে নিরাপত্তা প্যাচটি ব্যবহার করা যাবে। স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা প্যাচ হালনাগাদ না হলে ক্রোম ব্রাউজারের ডান পাশের ওপর থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে সেটিংস অপশন নির্বাচন করতে হবে। চালু হওয়া পেজের বাঁ পাশের একেবারে নিচে থাকা অ্যাবাউট ক্রোম অপশন নির্বাচন করলেই নিরাপত্তা প্যাচটি ইনস্টল হয়ে যাবে।

সূত্র: ফোর্বস