খসড়া আয়কর আইনের মূল্যায়ন নিয়ে আইবিএফবি’র আয়োজনে ওয়েবিনার অনুষ্ঠিত

‘খসড়া আয়কর আইনের মূল্যায়ন’ শীর্ষক এক ওয়েবিনার আয়োজন করে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)।

আজ শনিবার সকাল ১১টায় জুমে আইবিএফবি’র সভাপতি এবং এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হুমায়ুন রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ফিড দ্য ফিউচার বাংলাদেশের চিফ অব পার্টি মার্ক শিমান।

আইবিএফবি সভাপতি হুমায়ুন রশিদ বলেন, “আমরা বহু বছর আগে আইবিএফবি থেকে সুপারিশ করেছিলাম যে প্রত্যেক করদাতার অবশ্যই জাতীয় পরিচয়পত্রের সাথে সম্পর্কিত একটি পরিচয়পত্র থাকা উচিত যে তিনি একজন করদাতা এবং তিনি একজন নাগরিক এবং একজন করদাতা হিসেবে এই বিষয়ে তিনি গর্ববোধ করেন। তিনি আরও বলেন, আমলাতন্ত্র আংশিকভাবে সুপারিশ থেকে গ্রহণ করেছে এবং বাস্তবে এনেছে তার প্রতিফলন হিসেবে আমরা দেখতে পাই যে, যারা বেশি করদাতা তারা সিআইপি সনাক্তকরণ পেয়েছেন, যা সত্যিই প্রশংসনীয়।

ওয়েবিনারে পলিসি সুপারিশ প্রস্তাব করেন সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক্তন চেয়ারম্যান এবং আইবিএফবি’র ফ্যাইন্যান্স কমিটির চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ। ভোট অব থ্যাকংস প্রদান করেন আইবিএফবি’র সহ-সভাপতি (ফাইন্যান্স) লুতফুন্নেসা সৌদিয়া খান।

এছাড়াও, ওয়েবিনারে আলোচনা করেন আইবিএফবি’র লিগ্যাল ইকোনোমিস্ট ও ভাইস-প্রেসিডেন্ট এম.এস সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়েওর অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমসের অধ্যাপক ড. মোহাম্মদ তারেক, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য মো. আলমগীর, আইবিএফবি’র সম্মানিত সদস্য ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ.এফ. হাসান আরিফ।