খাবারের সন্ধানে বাড়ির উঠোনে হুনুমান

খাবারের সন্ধানে শহরের লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে একটি হুনুমান। চুয়াডাঙ্গা শহরের মাস্টারপাড়ার কারো বাড়ির ছাদে, কারো গাছে এমনকি কারো বাড়ির উঠোনে বসে থাকতে দেখা গেছে হুনুমানটিকে।

গতকাল শুক্রবার সকালে হুনুমানটিকে শহরের মাস্টারপাড়ায় ঘুরতে দেখা যায়। এক ছাদ থেকে আরেক ছাদে লাফিয়ে লাফিয়ে হুনুমানটি একটি কাঠালগাছে এসে বসে থাকে। তারপর গাছ থেকে নেমে বাড়ির উঠোনে কিছুক্ষণ বসে আবার পাশের একটি আতাগাছে উঠে বসে থাকে। কিছুক্ষণ পর হুনুমানটি পাশের একটি বাড়ির ছাদের ওপর থেকে অন্য দিকে চলে যায়।

মাস্টারপাড়ার গৃহিনী লাইলা নাজনীন জানান, মনে হচ্ছে খাবারের জন্য ঘুরে বেড়াচ্ছে হুনুমানটি। এরকম আরো কয়েকটি হুনুমান মাঝেমধ্যে ঘুরতে আসে। কেউ কেউ পাউরুটি, কলা খেতে দিলে খেয়ে চলে যায়। হুনুমানরা কারো ক্ষতি করে না। বাড়ির উঠোনে হুনুমানটি এসেছিল। করোনাভাইরাসের কারণে বাজারে হোটেল ও দোকানপাট বন্ধ থাকায় বোধহয় এই এলাকায় চলে এসেছে। ভয়ে খাবার দেওয়াও গেল না। তার আগেই চলে গেছে।

অনেকে বলেন, খাবারের সন্ধানে এভাবে প্রায়ই হুনুমান চলে আসে লোকালয়ে। ঝুকি নিয়ে তারা মানুষের বাড়ির ছাদে, গাছের ডালে ঘুরে বেড়ায়। হুনুমানরা কারো ওপর আক্রমণ করে না।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো: গোলাম মোস্তফা বলেন, চুয়াডাঙ্গাতে সাধারণত হুনুমান দেখা যায় না। মূলত খাবারের সন্ধানে তারা মঝে মধ্যে আসে।