খুলেছে মুজিবনগর, বাড়ছে পর্যটক

করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকার দীর্ঘ ৫ মাস পর অবশেষে আবারো মুজিবনগর কমপ্লেক্সে পর্যটকদের প্রবেশের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। দীর্ঘ ৫ মাস ধরে বন্ধ হয়ে থাকায় মুজিবনগর কমপ্লেক্স যেন শ্মশানে পরিণত হয়েছিলো। তবে উন্মক্ত করার পর পরি মুজিবনগর আবারো যেন প্রাণ ফিরে পেয়েছে। বাড়তে শুরু করেছে পর্যটক।

প্রতিদিনিই কমবেশি করে বিভিন্ন জেলা থেকে আসছে দর্শনার্থীরা। মুজিবনগর কমপ্লেক্স এর ভিতরে তৈরি হয়েছে একটি মনমুগ্ধকর পরিবেশ।

তবে সকল দর্শনার্থীরা শতভাগ মাস্ক পরিধাণ করে মুজিবনগর কমপ্লেক্স এ ঢুকছে বলে নিশ্চিত করেছে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার।

কয়েকদিন মুজিবনগরে ঘুরে দেখা যায়, ধীরে ধীরে পর্যটকের সংখ্যা বারতেই চলেছে। দীর্ঘদিন ঘরে বন্দি থাকার পর মেহেরপুর সহ চুয়াডাঙ্গা- কুষ্টিয়া থেকে ঘুরতে আসছে দর্শনার্থীরা।

চুয়াডাঙ্গা থেকে পরিবার পরিজন নিয়ে ঘুরতে আসা রাকিবুল ইসলাম জানান, করোনা ভাইরাসের কারনে দীর্ঘদিন ধরে ঘরে বন্দি থেকে পরিবারের সকলের এক ধরনের বোরিং লাগছিলো। তাই পরিবারের সদস্যদের কিছুটা আনন্দ দেয়ার জন্য সকলকে নিয়ে মুজিবনগরে ঘুরতে এসেছি। অনেকদিন পর বাইরে বেড়াতে পেরে সকলেই খুব খুশি হয়েছে।

স্কুল শিক্ষার্থী জাহিদুল ইসলাম জানান, অনেকদিন পর বন্ধুদের নিয়ে আজ মুজিবনগরে ঘুরতে আসলাম। দীর্ঘদিন পর এমন একটি মনোরম পরিবেশে ঘুরতে পেরে অনেকটাই ভালো লাগছে।

মুজিবনগর পর্যটক কেন্দ্রে খেলনা ব্যবসায়ী মহিদুল ইসলাম জানান, দীর্ঘদিন করোনা ভাইরাসের কারনে মুজিবনগর বন্ধ থাকায় পর্যটক একদমই আসেনি। এতে করে আমাদের ব্যবসার অনেক ক্ষতি হয়েছে। মুজিবনগর কমপ্লেক্স খুলে দেয়ার পর ধীরে ধীরে পর্যটক আসতে শুরু করেছে। আমরাও অনেক দিন পর একটু টানা নিশ্বাস ফেলতে পেরেছি।

মুজিবনগর অনন্যা পার্কের চেয়ারম্যান হাসানুজ্জামান লাল্টু জানান, পর্যটক কেন্দ্রে দর্শনার্থীরা না আসলে মানায় না। দীর্ঘদিন মুজিবনগর কমপ্লেক্স বন্ধ হয়ে থাকায় পর্যটক আসা বন্ধ হয়ে গিয়ে ছিলো। ব্যবসায়ীরা একেবারে মুখ থুবরে পরে ছিলো। নতুন করে পুনরায় মুজিবনগর চালু করে দেওয়ায় আস্তে আস্তে পর্যটক আসতে শুরু করেছে। এখন মুজিবনগর কমপ্লেক্সের দৃশ্য অনেক ভালো লাগছে। তাছাড়া মুজিবনগর চালু করার সাথে সাথে অনন্যা পার্ক খুলে দেওয়া হয়েছে।

মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার জানান, মুজিবনগর স্বাধীনতার তীর্থভূমি। এখানে পর্যটক আসলে স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানতে পারে। সব সময় এখানে পর্যটক ভরপুর থাকতো। তবে দীর্ঘদিন করোনার কারনে মুজিবনগর কমপ্লেক্সে প্রবেশ বন্ধ করায় পর্যটক আসা বন্ধ হয়ে গিছিলো।

নতুন করে পুনরায় প্রবেশ চালু করে দেওয়ায় আস্তে আস্তে আবারো পর্যটক আসা শুরু করে দিয়েছে। তবে সকলকে মাস্ক পরিধান করে, স্বাস্থবিধি মেনে মুজিবনগরে প্রবেশের জন্য একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। দীর্ঘদিন ঘরে বন্দি থাকার পর বেড়াতে আসতে পেরে দর্শনার্থীরা একটু স্বস্তি ফিরে পেয়েছে।

তাছাড়া ধীরে ধীরে মুজিবনগর কমপ্লেক্স এ দর্শনার্থীদের ভীড় জমতে শুরু হয়েছে। এখন মুজিবনগর কমপ্লেক্সের ভিতর দর্শনার্থীদের আগমনে পরিবেশটা বেশ মুখর হয়ে উঠেছে।

উল্যেক্ষ্য, ভয়াবহ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২৬ মার্চ মুজিবনগর কমপ্লেক্সে সাধারণ দর্শনার্থীদের প্রবেশ পুরোপুরি ভাবে নিশেধাজ্ঞা ঘোষনা করা হয়েছিলো।
তারপর থেকে মুজিবনগরের ভিতরে কোন পর্যটক প্রবেশ করতে পারেনি। তবে ৫ মাস পর আবারো সেটা উন্মুক্ত করে দেয়া হয়েছে।