গাংনীতে দ্রব্য মুল্য বৃদ্ধি নিয়ন্ত্রনে সাংসদের বাজার পরিদর্শন

সারা দেশে করোনা ভাইরাস ছড়িয়ে যাবার অজুহাতে স্থানীয় পর্যায়ে মোটা চালের দাম বৃদ্ধি পেয়েছে। এক সপ্তাহ আগে স্বর্ণা (লাল) ১০০ কেজির দাম ছিল ২৫০০ টাকা। বর্তমানে ওই চাল বিক্রি হচ্ছে ৩৫০০ টাকায়। ২৮ জাতের চাল ৩৪০০ টাকার স্থলে বিক্রি হচ্ছে ৪০০০ টাকায়। অন্যান্য জাতের চালের দাম কেজি প্রতি দুই থেকে তিন টাকা বেড়েছে। এছাড়াও মুদি দোকানেও অনেক পণ্যের মুল্য বেড়েছে আশংকা জনক হারে। বিশেষ করে হ্যান্ড ওয়াশ হিসেবে ব্যাবহৃত দ্রব্য কৃত্তিম সংকট তৈরী করেছেন ব্যাবসায়ীরা। গাংনী বাজারসহ প্রান্তিক পর্যায়ের অনেক দোকানে সাবানসহ হ্যান্ড ওয়াশের দাম অতিরিক্ত নেয়া হছ্ছে এমন অভিযোগ অনেকের।

এক সপ্তাহের ব্যবধানে মেহেরপুরের গাংনীতে চালের মুল্য আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। মোটা চালের দাম কেজি প্রতি ছয়টাকা থেকে আট টাকা বৃদ্ধি পেয়েছে। চালের মোকামে দাম বেড়ে যাওয়ায় স্থানীয় পর্যায়ে দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়িরা। তবে সরকারী কোন পদক্ষেপ নেই বলে দাবী করেছেন স্থানীয় লোকজন ও স্থানীয় সাংসদ। এদিকে চালের বাজার নিয়ন্ত্রণে মাঠে নেমেছেন সাংসদ সাহিদুজ্জামান খোকন। তিনি বিভিন্ন বাজার পরিদর্শন ও ব্যবসায়িদেরকে চালের মুল্য স্থীতিশীল রাখার জন্য অনুরোধ করেন। যারা বাজার প্ররিস্থিতি নিয়ে জনগনকে ধোকা দিবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেয়া হবে বলেও হুশিয়ারি দেন সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন।

তিনি বাজার নিয়ন্ত্রণে সরকারী পদক্ষেপের ব্যাপারে জানান, উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান কোনই পদক্ষেপ নিচ্ছেন না। মুল্য বৃদ্ধিতে জনমনে কোন অসন্তোষ ও কোন অঘটন ঘটলে তার দ্বায়ভার ইউএনওকে নিতে হবে বলে জানান।

অপরদিকে জনমনে অসন্তোষ সৃষ্টি হওয়ায় শুক্রবার বন্ধের দিনে জুম্মার নামাজের আগে সহকারী কমিশনার (ভুমি) ইয়ানুর রহমান বাজার পরিদর্শনে যান। সেসময় সকল দোকান পাট বন্ধ ছিল।

গাংনীতে চাল,ডালসহ নিত্যপণ্যের নিয়ন্ত্রনে বাজার মনিটরিং এর জন্য উপজেলা প্রশাসন নিরলশ কাজ করে যাচ্ছেন। বিভিন্ন মাধ্যমে সংবাদ পেয়ে ব্যাবসায়ীদের সর্তক করা হচ্ছে এবং অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রশাসন। সেই সাথে ভাইরাস প্রতিরোধে প্রবাশ ফেরতদের বাড়ি বাড়ি গিয়ে সর্তক করা হচ্ছে। মানুষের মধ্যে সচেতনাতা বৃদ্ধিতে প্রশাসন বিভিন্ন পদক্ষেপ ইতোমধ্যে গ্রহন করেছেন। এছাড়াও বাজার নিয়ন্ত্রনে বিভিন্ন ভাবে খোঁজখবর নেয়া হচ্ছে সেই সাথে ব্যাবসায়ীরা চাল,ডালসহ কোনে পন্যের দাম বেশি নিলে সাথে সাথে উপজেলা প্রশাসনকে জানানোর আহবান জানিয়েছেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। শুক্রবার বিকেলে স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে গাংনীর বামুন্দি বাজারে বেশি দামে চাউল বিক্রির অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। চাউলের দাম বেশি নেয়া ও দোকানে চাউলের মুল্য তালিকা চার্ট না টাঙ্গানোর অপরাধে এনামুল হক নামের এক চাউল ব্যাবসায়ীকে অর্থদন্ড দেয়া হয়েছে বলে আদালত সুত্রে জানাগেছে।