গোভীপুর মাধ্যমিক বিদ্যালয়ে নবনির্মিত ওয়াশ ব্লক এর উদ্বোধন

মেহেরপুর সদর উপজেলার গোভীপুর মাধ্যমিক বিদ্যালয় ও রাজনগর দাখিল মাদ্রাসায় নবনির্মিত ওয়াশ ব্লক এর উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল ১১টার দিকে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবনির্মিত ওয়াশ ব্লকের উদ্বোধন করেন। ওয়াশ উন ইন্সটিটিউশন প্রকল্পের আওতায় ওয়াটার এইড এর অর্থায়নে ও এসকেএস ফাউন্ডেশনের বাস্তবায়নে ওয়াশ ব্লক নির্মাণ করা হয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, আমরা জানি পরিষ্কার পরিছন্নতা ইমানের অঙ্গ। দেশে প্রাথমিক বিদ্যালয়ে মেয়েদের জন্য আলাদা শৌচাগারসহ সার্বিক অবকাঠামো ভালো। সেই তুলনায় মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো দুর্বল। অথচ বেশির ভাগ ক্ষেত্রে মাধ্যমিক স্তরে, অর্থাৎ ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময়ই শিক্ষার্থীদের শারিরীক সমস্যা শুরু হয়। শিক্ষার্থীরা স্কুলে আসতে লজ্জা পাই। যে কারণে স্কুলে অনুপস্থিতি রোধ ও বাল্যবিবাহ প্রতিরোধে ঋতুস্রাবের ব্যবস্থাপনার দিকে নজর দেওয়া শুরু হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ষষ্ঠ শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বইটিতে ঋতুস্রাব কে একটি স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে বর্ণনা করা হয়েছে। মাসের বিশেষ সময়ে নিরাপদ পরিবেশে পরিচ্ছন্ন হতে না পেরে অনেকরই বিদ্যালয়ে আসা হয়না। আধুনিক এ ওয়াশ ব্লক র্নিমাণের ফলে আমাদের দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী কর্মকতা মাসুদুল আলম, উপজেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, বুড়িপোতা ইউপি চেয়ারম্যান ও স্কুল কমিটির সভাপতি শাহ জামান। এছাড়াও গোভীপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহারুল ইসলাম, এসকেএস ফাউন্ডেশনের এ্যাকটিং প্রজেক্ট কো-অর্ডিনেটর বসুদেব চন্দ্র সরকার, প্রজেক্ট অফিসার (সোশ্যাল) প্রকাশ কুমার বিশ^াস, প্রজেক্ট অফিসার (হাইজিন প্রমোশন) শারমিন বেগম সহ স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

নবনির্মিত ওয়াশ ব্লকে মেয়েদের জন্য আলাদা আলাদা টয়লেটের ব্যবস্থা। টয়লেটে তাদের ব্যবহার্য উপকরণ পরিস্কার করার ব্যবস্থাসহ হাইজিন বক্স, সাবানদানি, কাপড় শুকানোর স্ট্যান্ড স্থাপন ও নিরাপদ পানির পর্যাপ্ত ব্যবহারের জন্য পানির ট্যাংক স্থাপন করা হয়েছে।