গ্রিসে সভ্যতার এলাকায় দাবানল, সঙ্কটে ব্রোঞ্জ যুগের স্থাপত্য

গ্রিসে ব্রোঞ্জ যুগের স্থাপত্যশিল্প সঙ্কটের মুখে দাঁড়িয়ে। মাইসিনে সভ্যতার প্রত্ন নিদর্শন যে অঞ্চলে রয়েছে, সেখানে দাবানল লেগেছে গতকাল রবিবার (৩০ আগস্ট)। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, মাইসিনের রাজা অ্যাগমেমনের সমাধিস্থলের কাছে প্রথম দাবানল লাগে। ইতিহাসপ্রেমী মাত্রই পরিচিত এই নামটির সঙ্গে।

এখানেই ট্রয়ের যুদ্ধে প্রাণ হারিয়েছিলেন অ্যাগমেমন। দাবানলের লেলিহান শিখা তার সমাধিস্থল ছুঁয়ে ফেললেও দক্ষিণ পেলোপোনিস অঞ্চলের দমকল বাহিনীর কমান্ডার থ্যানাসিস কোলিভিরাস দাবি করেছেন, আগুন সমাধিস্থলের এলাকার ভিতরে ঢুকে শুধু কিছু শুকনো ঘাসই পুড়িয়েছে। মিউজিয়ামের ভিতর কোনও ক্ষতি হয়নি।

জানা গেছে, দাবানল মোকাবিলায় ইঞ্জিন ছাড়াও চারটি বিমান এবং দুটি হেলিকপ্টার থেকেও ছিটানো হচ্ছে পানি। প্রসঙ্গত, ১৩ বছর আগেও আধুনিক অলিম্পিক গেমসের জন্মস্থান অলিম্পিয়ার মন্দির এবং স্টেডিয়ামে আগুন লেগেছিল। তবে দক্ষতার সঙ্গে সেবার আগুন মোকাবিলা করেছিল গ্রিস।

প্রাচীন গ্রিসের ব্রোঞ্জ যুগের শেষ সভ্যতা, খ্রিস্টপূর্ব দ্বিতীয় দশকে বেড়ে ওঠা মাইসিনীয় সভ্যতা ছিল ভূমধ্য সাগরীয় অঞ্চলের অন্যতম সভ্যতার কেন্দ্র। এই সভ্যতার সময়কাল ছিল প্রায় ১৬০০-১০০০ খ্রিস্টপূর্ব। স্থাপত্য, প্রযুক্তি এবং সামরিক শিল্পে বহু নতুন আবিষ্কারের পীঠস্থান ছিল মাইসিনে। বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বাণিজ্য মাইসিনে অর্থনীতিতে জোয়ার আনে। লিনিয়ার বি অক্ষরে লেখা মাইসিনে সভ্যতাই ইন্দো-ইওরোপীয় ভাষার প্রথম লিখিত তথ্য।

সূত্র- বিডি-প্রতিদিন