চীন-ভারতের লোকজনকে ভালোবাসি: ট্রাম্প

চীন ও ভারতের লোকজনের সঙ্গে শান্তি বজায় রাখতে সম্ভাব্য সব কিছু করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মুখপাত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এমন খবর দিয়েছে।

গত কয়েক সপ্তাহে চীনের বিরুদ্ধে ভারতকে সমর্থন দিয়ে আসছে ট্রাম্প প্রশাসন।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেসসচিব কাইলি ম্যাককেনানি সাংবাদিকদের জানান, তিনি (ট্রাম্প) বলেছেন– আমি ভারতের নাগকিরদের ভালোবাসি এবং আমি চীনের নাগরিকদের ভালোবাসি। দুদেশের লোকজনের মধ্যে শান্তি বজায় রাখতে সম্ভাব্য সব কিছু করতে চাই আমি।

ভারতের প্রতি ট্রাম্পের বার্তা সম্পর্কে জানতে চাইলে কাইলি এমন কথা বলেন। সম্প্রতি লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীন-ভারতের মধ্যে অচলাবস্থা দেখা গেছে।

এর একদিন আগে ভারতকে বড় মিত্র হিসেবে আখ্যায়িত করেছেন হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো। এ সময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের মহান বন্ধু বলে উল্লেখ করেন তিনি।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্রে বড় অংশীদার ভারত। তারা আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে।

আর ইউরোপ সফরে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’বেইন সাংবাদিকদের বলেন, ভারতের সঙ্গে চীন খুবই আগ্রাসী।

তিনি আরও বলেন, ভারত একটি গণতন্ত্রের দেশ। যুক্তরাষ্ট্রের বড় বন্ধু। মোদির সঙ্গে ট্রাম্পের চমৎকার সুসম্পর্ক রয়েছে। সূত্র-যুগান্তর