Chuadanga

চুয়াডাঙ্গার কুলপালার যুবক ইয়ারুল হাঁসের ডিম হতে বাচ্চা ফুটিয়ে স্বাবলম্বী

চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার কুলপালা গ্রামের আবদুস সাত্তারের ছেলে ইয়ারুল (৩২) হাঁসের ডিম হতে বাচ্চা ফুটিয়ে স্বাবলম্বী হয়েছে।

জানাগেছে, প্রায় দুই বছর আগে ২০০ টি ডিম হারিকেনের তাপ দিয়ে বাচ্চা ফুটানোর প্রক্রিয়াটি শুরু করে। প্রথম দিকে সে শতকরা ৮০% সফলতার মুখ দেখে। এটি তার কাজকে আরও উৎসাহিত করে তোলে। এরপরে সে তার বাসার পিছে একটি ছোট হ্যাচারি স্থাপন করে। এবং পর্যায়ক্রমে সে এই হ্যাচারিটাকে আরও বড় করে তোলে।

এখন তার হ্যাচারিতে প্রতিমাসে ১৫ থেকে ২০ হাজার বাচ্চা উৎপাদন করে। প্রায় পাঁচ কাঠা জমির উপরে তার হ্যাচারিটি স্থাপন করেছে। এখন তার হ্যাচারিতে পাঁচটি ডিম থেকে বাচ্চা ফোটানোর মেশিন আছে। যার একেকটির মূল্য ৬০ হাজার টাকা। তার হ্যাচারিতে ৬ থেকে ৭ টি যুবক কর্মরত রয়েছে। প্রতি মাসে এখন তার ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকা আয়।

হ্যাচারির মালিক ইয়ারুল ইসলাম বলেন, আমি এটি করার আগে বেকার ছিলাম। বর্তমানে আমি হ্যাচারি স্থাপন করে বেকার জীবন দূর করে স্বাবলম্বী হয়েছি।

তিনি আরো জানান, আমার হ্যাচারিতে উন্নত জাতের খাকি ক্যাম্বেল, ডিংজিং, বেইজিং হাঁসের বাচ্চা পাওয়া যায়। যারা বেকার জীবনের মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন। তারাও এটিকে পেশা হিসেবে নিতে পারেন। এবং বেকার জীবন দূর করতে পারেন।