চুয়াডাঙ্গায় আন্তজার্তিক যুব দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা 

চুয়াডাঙ্গায় আন্তজার্তিক যুব দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা 

চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তর ও ওয়েভ ফাউন্ডেশনের তত্ত্বাবধানে চুয়াডাঙ্গায় আন্তজার্তিক যুব দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সাড়ে দশটার সময় চুয়াডাঙ্গা যুব উন্নয়ন ভবনের সম্মেলন কক্ষে চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদ আহমেদ এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যে কোনো দেশের যুব সমাজ সেই দেশের সবচেয়ে বড় শক্তি। গ্রেটা থানবার্গ থেকে শুরু করে মালালা ইউসুফজাই, এই যুব সমাজ বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন, মানবাধিকার লঙ্ঘন, এমনকি বর্তমান মহামারির মতো বিভিন্ন ঘটনায় পরিবর্তনের গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে কাজ করেছে। বিশ্বব্যাপী সামগ্রীক পরিবর্তন আনতে যুব সমাজের এই অবদানের জন্য প্রতি বছর এই দিনে আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়।

এ সময় তিনি আরও বলেন, এদেশের মুক্তি সংগ্রাম থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে এ দেশের যুবসমাজ। শুধু তাই নয় দেশের রাজনীতি, অর্থনীতি ও সমাজকে আলোকিত করতে এই যুব সমাজের ভূমিকা অবিস্মরণীয়। যুবসমাজ এদেশের ক্রান্তিকালে সব সময় নিজেদের জীবনকে উৎসর্গ করার মধ্য দিয়ে নিজেরা যেমন হয়েছেন ইতিহাসের উজ্জ্বল স্বাক্ষী, তেমনিভাবে তাদের এই আত্মত্যাগ পরবর্তী প্রজন্মের জন্য হয়ে আছে চির অনুসরণীয়। এসময় তিনি যুব উন্নয়ন অধিদপ্তর ও ওয়েভ ফাউন্ডেশন কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদ আহামেদ বলেন, কোনো দেশের উন্নয়ন করতে হলে সেই দেশের যুবকদের দক্ষ কর্মী বাহিনী হিসেবে গড়ে তুলতে হবে। যুবকদের কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশের উন্নয়ন সম্ভব। বর্তমান সংকটময় পরিস্থিতি সমাধান করতে যুবকদের গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে হবে।

চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তর ও ওয়েভ ফাউন্ডেশনের আওতাধীন ব্রিটিশ কাউন্সিল এর লিড বাংলাদেশ প্রজেক্টের তত্বাবধানে চুয়াডাঙ্গায় এই আন্তজার্তিক যুব দিবস পালন করা হয়।লিড বাংলাদেশ প্রকল্প চুয়াডাঙ্গা ওয়েভ ফাউন্ডেশনের আওতাধীন যুব নেতৃত্ব বিকাশ ও নতুন যুব উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছে। লিড বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে ইতিমধ্যে চুয়াডাঙ্গা ৫০০ জন যুবদের লিডারশীপ বিষয়ক ট্রেনিং সম্পন্ন করেছে।বর্তমানে তারা যুব উদ্যোক্তা তৈরি নিয়ে কাজ করছে ।

উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা ওয়েভ ফাউন্ডেশনের উপপরিচালক জহির রায়হান, চুয়াডাঙ্গা সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, লিড বাংলাদেশ প্রোজেক্টের সমন্বয়কারী শরিফুল আলম লিটন, লিড বাংলাদেশ প্রকল্প অফিসার মাসুদুর রহমান সহ যুব উন্নয়নের বিভিন্ন ট্রেডের শিক্ষক কর্মচারী বৃন্দ ওয়েভ ফাউন্ডেশন এর যুব উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।