চুয়াডাঙ্গায় নবান্ন উৎসব

সকালে খেজুর রসের মিস্টি স্বাদ, ঢেকিতে ভানা চালের গুড়ার পিঠাপুলি, গ্রামীন জীবনের নান্দনিক সৌন্দর্য লাঠিখেলার অনবদ্য উপস্থাপনা আর কৃষিভিত্তিক লোকজ উৎসবের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় নবান্ন উৎসব পালন করা হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে সাতটায় সদর উপজেলার নেহালপুর মাঠে এ উৎসবের আয়োজন করা হয়। উৎসব এলাকায় গ্রামবাসীদের ঢল নামে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন নবান্ন উৎসবের আয়োজন করে।

নবান্ন উৎসবে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোঃ নজরুল ইসলাম সরকার। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-০২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলী হাসান।

পুরো আয়োজনের মধ্যে ছিল গ্রামবাংলার গান পরিবেশন, ঝাপান খেলা, লাঠি খেলা, ঢেকিতে ধান ভানা ও পিঠাপুলির প্রদর্শন। আগতরা এসব ঘুরে ঘুরে দেখেন। এসময় মঞ্চে পরিবেশিত হয় গ্রামবাংলার গান। এলাকার গ্রামবাসিরা তা উপভোগ করেন।

উৎসব প্রসঙ্গে বক্তারা বলেন, গ্রাম বাংলার এ ঐতিহ্য ধরে রাখার জন্যই এই আয়োজন।

আয়োজনকে ঘিরে এলাকার মানুষের মধ্যে ছিল উৎসবের আমেজ। গ্রামের যুবকদের মাথায় মাথাল, গ্রামের মেয়েরা হলুদ শাড়ি পড়ে উৎসবে এসে অংশ নেয়। দুপুরের আগেই শেষ হয় এ উৎসব। কয়েক ঘন্টার উৎসবে মাতোয়ারা ছিল গ্রামের মানুষেরা।

কেউ লাঠি খেলা দেখতে ব্যস্ত। কেউ বা সাপের ঝাপান খেলার কাছে। কেউ আবার ঢেকিতে ধান ভানা দেখতে ব্যস্ত। এভাবেই শেষ হয় চুয়াডাঙ্গার নেহালপুর মাঠের নবান্ন উৎসব।

হরিণাকুন্ডুতে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষর্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ
হরিনাকুন্ডু প্রতিনিধি:

‘‘আমরা আছি আমাদের নীড়ে, উদ্ভাসিত আলোয় হবো, হারাতে চাইনা অচেনা ভীড়ে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহের হরিণাকুনন্পু শিল্পী আবিদ সৃতি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষর্থীদের মাঝে স্কুল ড্রেস বিতারণ অনুষ্ঠান পালিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিতি হিসাবে উপস্থিত ছিলেন,অধ্যক্ষ জনাব আতিয়ার রহমান, সরকারী লালণ শাহ কলেজ হরিণাকুন্ডু বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,ফায়ার সার্ভিস স্টেশন অফিসার জনাব বিপুল হোসেন, অধ্যক্ষ শরিফুল ইসলাম,ফারুক হোসেন,ম্যানেজার জনতা ব্যাংক ভবানীপুর শাখা,প্রেস ক্লাব সহ-সভাপ্রতি ও আনন্দ টিভি প্রতিনিধি জাফিরুল ইসলাম,মাহবুব মৌশেদ শাহিন, অনলাইন নিউজ পোর্টাল অন্যদৃষ্টি বার্তা সম্পাদক এম. শহিদুল ইসলাম টুকু মাহবুবুর রহমান প্রেস ক্লাবের প্রচার বিষয় সম্পাদক সোহরাব হোসেন
অনুষ্ঠানটি জনাব বিশ্বনাথ সাধুখার পরিচালনায় সভাপত্বিত করেন,এ্যাডঃ খোদাবক্স মৃধা।

আলোচনা সভায় প্রতিষ্ঠান প্রধান ও বক্তরা সমাজের দানশীল সহৃদয়বান ব্যাক্তিদের মাঝে সহযোগিতা বাড়ানোর ব্যাপারে এবং প্রতিবন্ধী শিশুদের ব্যাপারে অধিক গুরুত্ব সহকারে খেয়াল রাখতে বলেন।

চুয়াডাঙ্গায় দ্বিতীয় দিনের মতো বাস মিনিবাস ও দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ
চুয়াডাঙ্গা প্রতিনিধি ;

চুয়াডাঙ্গা জেলায় দ্বিতীয় দিনের অঘোষিতভাবে বাস মিনিবাস ও দূরপাল্লার যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধ হয়ে রয়েছে। কোনো ঘোষণা ছাড়াই শ্রমিকরা সোমবার এসব যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এতে দূর্ভোগে পড়তে হচ্ছে যাত্রীদের। মঙ্গলবারও বাস মিনিবাস ও দূরপাল্লার যাত্রীবাহী যানবাহন চলাচল করতে দেখা যায়নি।

চুয়াডাঙ্গা জেলা বাস ট্রাক সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনালের ইসলাম জানান, সংগঠন থেকে কোনো ঘোষণা নেই। পাশের জেলাগুলোতে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর চুয়াডাঙ্গার শ্রমিকরাও কর্মবিরতি শুরু করেছে।

চুয়াডাঙ্গার দৌলাতদিয়াড় গ্রামের বাস শ্রমিক ইকবাল হোসেন বলেন, নতুন পরিবহন আইন শ্রমিকদের জন্য অনেক কঠিন। আইনের বিষয়ে শ্রমিকদের সাথে আলোচনা করে চুড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। নতুন আইনের শ্রমিকদের অসুবিধার জন্যই আমরা যানবাহন চলানো বন্ধ রেখেছি।

-জামান আখতার, চুয়াডাঙ্গা