চুয়াডাঙ্গায় বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে চুয়াডাঙ্গা হানাদার মুক্ত দিবস পালিত

চুয়াডাঙ্গায় বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালিত হল চুয়াডাঙ্গা হানাদার মুক্ত দিবস। বুধবার সকাল সাড়ে সাতটার সময় চুয়াডাঙ্গা হানাদার মুক্ত দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা এক আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন চুয়াডাঙ্গা বড় বাজারে শহীদদের স্মরণে স্থাপিত শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল সাড়ে আটটার সময় চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষ হতে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান এবং চুয়াডাঙ্গা জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন পুষ্পস্তবক অর্পণ করেন।

মুক্তিযুদ্ধের সময়ে যুবনেতা বর্তমানে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের নেতৃত্বে চুয়াডাঙ্গার তরুণদের একত্রিত করে ২২ এপ্রিল ভারতের হৃদয়পুর শিবিরে ১২০ জন যুবক নিয়ে আনুষ্ঠানিকভাবে মুক্তিযোদ্ধাদের প্রথম ক্যাম্প চালু করা হয়। চুয়াডাঙ্গা ৮ নম্বর সেক্টরের অন্তর্ভুক্ত হয়ে চলতে থাকে পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে বিভিন্ন রণাঙ্গনে গেরিলা যুদ্ধ। ৫ আগস্ট চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নাটুদহের কাছে বাগোয়ান গ্রামে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে পিন্টু, হাসান, খোকন, কাশেম, রবিউল, রওশন, তারিক ও আফাজউদ্দিন নামে আটজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। তাদের জগন্নাথপুর গ্রামের দুটি কবরে দাফন করা হয়, যা এখন আট কবর নামে পরিচিত। এ ছাড়া ৭ আগস্ট জীবননগর থানার ধোপাখালি সীমান্তে নিয়মিত বাহিনীর মুক্তিযোদ্ধা ও পাকিস্তানি বাহিনীর মধ্যে এক রক্তক্ষয়ী যুদ্ধে পাঁচজন শহীদ হন। সেপ্টেম্বরে ৮ নম্বর সেক্টর কমান্ডার হিসেবে লেফটেন্যান্ট কর্নেল আবুল মনজুর দায়িত্ব নেন। তিনি যুদ্ধ বেগবান করা ও বিজয় অর্জনের লক্ষে যুদ্ধ কৌশলে পরিবর্তন আনেন।

স্বদেশের পতাকা উড়িয়ে ডিসেম্বর মাসের তারিখে ‘জয় বাংলা’ ধ্বনিতে আনন্দ উল্লাস করে এলাকার মুক্তিকামী মানুষ। চুয়াডাঙ্গায় মোট বীর মুক্তিযোদ্ধা রয়েছেন ১ হাজার ৬শ’ ৩১ জন। এর মধ্যে যুদ্ধাহত ১৫৬ জন। এ রণাঙ্গনে শহীদ হয়েছেন ১৭ জন মুক্তিযোদ্ধা। এ জেলায় দুই জন বীর প্রতীকও রয়েছে।

পুষ্পস্তবক অর্পেণে আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব)আরাফাত রহমান,সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ মোঃ মাহবুবুর রহমান সহ চুয়াডাঙ্গা জেলা উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।