চুয়াডাঙ্গা চলতি মৌসুমে বোরো ধান সংগ্রহের কার্যক্রমের উদ্বোধন

চুয়াডাঙ্গার চলতি মৌসুমে বোরো ধান ২০২১ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে বারোটার সময় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোঃ নজরুল ইসলাম সরকার প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠান জেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভিন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার সুফি মোঃ রফিকুজ্জামান এনএসআই এর উপ-পরিচালক জামিল সিদ্দিক জেলা মার্কেটিং অফিসার শহিদুল ইসলাম।

এসময় আরো উপস্থিত ছিলেন, নেজারত ডেপুটি কালেক্টর আমজাদ হোসেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবানী সরকার, হাবিবুর রহমান, সাদাত হোসেন, শহিদুল আলম, নজরুল ইসলাম, রিফাত জাহান, ফিরোজ হোসেন, নূর পেয়ারা বেগম।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ নজরুল ইসলাম সরকার বলেন, চলতি বোরো মৌসুমে যেকোনো মূল্যে সরকারি ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। এক্ষেত্রে মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারী কে সচেষ্ট থাকতে হবে। কৃষকের সাথে খারাপ ব্যবহার করা যাবে না। এখানে ধান দিতে কেউ বিরক্ত বোধ না করে সেদিকে খেয়াল রাখতে হবে।

অনেক সময় খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদের খারাপ ব্যবহারের কারণে অনেকে ধান দিতে আসতে চায় না সেদিকে খেয়াল রাখতে হবে। আবার ব্যাংকে টাকা তোলা কে ঝামেলা বোধ মনে করে। কিন্তু ভালো ব্যবহার মাধ্যমে এই ধারণাকে পাল্টে ফেলতে হবে। কেউ যদি কৃষকের সাথে খারাপ ব্যবহার করে সেটি আমার নখদর্পণে আসলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব। তিনি আরো বলেন চাষীদের সর্বাত্মক সহযোগিতা করতে হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম জানান সরকার চলতি মৌসুমে চুয়াডাঙ্গা চার উপজেলা থেকে মোট ৪ হাজার ৭৯৬ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ করেছেন। চলতি মৌসুমে বোরো ধান ক্রয়ের জন্য সরকার নির্ধারিত মূল্য তালিকা অনুযায়ী প্রতি কেজি ধান ২৭ টাকা। আগামী ২৮ এপ্রিল থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এই ধান সংগ্রহ চলবে।

তিনি আরও জানান, এবার জেলায় সরকার ৭ হাজার ৬৮২ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। মঙ্গলবার আলোচনার মাধ্যমে চাল ক্রয় কবে নাগাদ শুরু এই সিদ্ধান্ত হবে। এবার সিদ্ধ চাল ৪০ টাকা এবং আতপ চাল ৩৯ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।