জমি অধিগ্রহনের প্রতিবাদে মুজিবনগরবাসীর মানববন্ধন

মেহেরপুরের মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের পশ্চিম ও পূর্ব পাশের জমি অধিগ্রহনের প্রতিবাদে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচী পালন করেছে এলাকাবাসী।
সোমবার দুপুর ১২ টার দিকে মেহেরপুওে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরের সামনের সড়কে এ কর্মসূচী পালন করা হয়।

মাববন্ধনে ভূক্তভোগীরা বলনে, সরকার মুজিবনগর কমপ্লেক্সের পাশে প্রায় ৫০ একর জমি অধিগ্রহনের সীদ্ধান্ত নিয়েছে। যেখানে প্রায় ১৫০টি পরিবারের বাস। এ জমি অধিগ্রহনের ফলে তারা গৃহহীন হয়ে পড়বে। এতে ন্যায্য মূল্য থেকেও বঞ্চিত হবেন তারা। জমি অধিগ্রহন না করার দাবী তাদের।

মুজিবনগর

ভূক্তভোগীরা আরও বলনে, ভবরপাড়া মৌজা মুজিবনগর স্মৃতিসৌধের ১ নম্বর গেটে পশ্চিম ও পূর্ব উভয় পাশে বসবাসরত জনসাধারণ জমি অধিগ্রহণ করা হয়েছে। গত ১৪ ই মার্চ ২০১৯ তারিখে হঠাৎ করে আমাদের ঘর বাড়ি সহ জমি জায়গা অধিগ্রহণ করার জন্য সার্ভেয়ার জমি পরিমান করতে যান এবং মাপ যোগ করেন। কয়েকদিনের মধ্যে অধিগ্রহণ সংক্রান্ত নোটিশ আসবে বলে অবগতি করেন কর্তৃপক্ষ।

তারা আরো জানান, এই খবর পেয়ে স্থানীয় জনগণ খাওয়া-দাওয়া কাজকর্ম বাদ দিয়ে পাগলের মত আর্তনাদ করছে। আমাদের ঘরবাড়ি জমি-জায়গা হারিয়ে কোথায় যাবো কোথয় থাকবো এই নিয়ে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে এলাকাবাসী। আমাদের একটাই দাবি যখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছে তিনি গরীব মানুষের জন্য ঘরবাড়ি নির্মাণ করে দিচ্ছেন ঠিক তখন আমাদের ঘরবাড়ি জমি-জায়গা হারাতে হচ্ছে।

মুজিবনগর

তারা জানান, অধিগ্রহণ করা হলে আমাদের পবিত্র সংবিধানে সংরক্ষিত জনগণের মৌলিক অধিকার অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা চরমভাবে বিপদগ্রস্থ হবে। আমাদের বসত বাড়ি জমি জায়গা অধিগ্রহণ না করার জন্য প্রধানমন্ত্রীর নিকট বিনীত ভাবে অনুরোধ করছি।

এসময় সিহাব উদ্দিন, বিমান মল্লিক, ইসার উদ্দিন, শিরিনা আক্তার, নাজমা আক্তার শতশত মহিলাসহ গ্রামবাসীরা মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধন শেষে গ্রামবাসীরা তাদের দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন। অতিরিক্ত জেলা প্রশাসক মো; তৌফিকুর রহমান স্মারকলিপি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ^াস দেন।

এদিকে এ ব্যাপারে আরডিসি ডা. মিনহাজুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর প্রুতিশ্রুতি অনুযায়ী যে এক হাজার কোটি টাকা বরাদ্দ সেই লক্ষে সরকারী পরিপত্রে জমি অধিগ্রহনের কথা বলা হয়েছে। সেই অনুযায়ী মাপযোগ চলছে। জমির সম্ভাব্য মূল্য যাচায় বাছায় করা হবে। সরকারি নিয়ম মেনেই জমি অধিগ্রহন করা হবে বলেও তিনিন জানান।

মেপ্র/ইএম