জাতীয় সংসদে সাত মিনিটের বক্তব্যে – এমপি সাহিদুজ্জামান খোকন

আবহাওয়ার প্রতিকুলতায় মাঠে ঘাঠে প্রতিনিয়ত মারা যাচ্ছে অন্ন উৎপাদনকারী কৃষক। প্রতিবছরের বর্ষায় বিশেষ করে বজ্রপাতে নিহত হচ্ছেন অসংখ্য কৃষক। যে কৃষক রোদে পুড়ে,বৃষ্টিতে ভিজে জীবনের মায়া ত্যাগ করে ফসল উৎপাদন করে অন্ন যোগান দেয়, সেই কৃষক মাঠে ফসলের জমিতে কাজ করতে গিয়ে ঝড় ঝাপটাসহ বজ্রপাতে নিহত হচ্ছেন। যাদের পরিশ্রম ও উৎপাদন দেশের অর্থনীতির চাকাকে সচল করার দুর্বার চেষ্টা করেন। তেমনই একজন গরিব কৃষক বজ্রপাতসহ প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু বরণ করলে তার পরিবারে হঠাৎ নেমে আসে চরম দুর্দশা। পরিবার পরিজনকে থাকতে হয় অনাহারে অর্ধাহারে। জাতীয় সংসদে সেই কৃষকদের আশ্রয় কেন্দ্র স্থাপন করার দাবী জানান মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন।

(১৫ জুন) মঙ্গলবার জাতীয় সংসদের বাজেট অধিবেশন পরবর্তী সংসদের ৭ মিনিটের বক্তব্যে কৃষকদের বাঁচানোর জন্য তিনি এ দাবী জানান। জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড.শিরিন শারমিন চৌধুরী মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য মোহাম্ম সাহিদুজ্জামান খোকনকে সাত মিনিটের সময় নির্ধারন করে বক্তব্য দেবার সুযোগ দিলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষক বান্ধব সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গাংনীর প্রতিটি মাঠে কৃষক ছাউনি স্থাপনের দাবী জানান।

নিজ উদ্যোগে ইতোমধ্যে গাংনী উপজেলায় কৃষকদের প্রাণ বাঁচানোর সহায়তা হিসেবে দুটি কৃষক ছাউনি স্থাপন করেন এমপি সাহিদুজ্জামান। এ কৃষক ছাউনির নাম দেয়া হয় ‘‘শেখ হাসিনা কৃষক ছাউনি’’। কৃষক মাঠে ফসলের জমিতে কর্মরত অবস্থায় যেকোনে ঝড় বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগে আশ্রয় নিতে পারবেন। কৃষক ছাউনিতে আশ্রয় নিলে বজ্রপাতসহ নানা দুর্যোগ মোকাবেলা করা সম্ভব হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দৃর্যোগ ব্যাবস্থাপনা ও ত্যাণ মন্ত্রনালয়ে প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান ইতোমধ্যে ‘শেখ হাসিনা কৃষক ছাউনি’ পরিদর্শন করেন এবং এর উদ্ধোধন করেন।

এমপি সাহিদুজ্জামানের এ উদ্যোগ সময় উপযোগী এবং কৃষক বান্ধব উদ্যোগ বলে আরো ৩০ লাখ টাকা বরাদ্দের ঘোষনা দেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী।
জাতীয় সংসদে এমপি সাহিদুজ্জামান খোকন বলেন, মহামারি করোভাইরাসের পাদুর্ভাবে সারা বিশ্ব যখন থমকে গেছে ঠিক সেই মুহুর্তেও বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল রেখেছেন। বর্তমান সরকারের মাননীয় অর্থমন্ত্রীর ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট দিয়েছেন তা অত্যান্ত যুগ উপযোগী বাজেট । তবে কৃষি প্রযুক্তিতে এবাজেট আরো বেশি রাখার দাবী জানান এমপি সাহদিুজ্জামান। এসময় মেহেরপুরের করোনা ভাইরাস পরিস্থিতিকে উল্লেখ করে বলেন, মেহেরপুর একটি সীমান্তবর্তী জেলা। এ জেলার সীমান্তের কোল ঘেঁসে দুপারের কৃষকরা মাঠে কাজ করেন। ফলে সীমান্তে করোনা ভাইরাসের সংক্রমনের আশংকা অনেক বেশি। তাই মেহেরপুরের সীমান্ত এলাকায় প্রশাসনিক তৎতপরতা বাড়াতে হবে। সংসদে বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এমপি সাহিদুজ্জামান। একই সাথে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে আংশগ্রহনকারী শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য শুরু করেন।