জীবননগর কালা গ্রামে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জনদুর্ভোগ চরমে

জীবননগর উপজেলার মনোহরপুর ইউনিয়নের কালা গ্রামের দক্ষিণ পাড়ায় কালভার্ট থাকলেও পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জনদুর্ভোগ চরমে পৌঁছিয়েছে। হালকা কিংবা মাঝারি বৃষ্ট হলেই কালা গ্রামের ৩০ টি পরিবারকে পানি বন্দী অবস্থায় জীবন-যাপন করতে হয়।

এদিকে পানি নিষ্কাশনের জন্য একটি কালভার্ট নির্মাণ করা হলেও পানি সেখান দিয়ে বের হবার তেমন কোন ব্যবস্থা না থাকায় ওই মহল্লার সাধারণ মানুষ পানিবন্ধী হয়ে জীবন-যাপন করছে । এমন কি বাড়িতে পানি জমে থাকায় গৃহপালিত পশুপাখিদের নিয়ে পড়তে হচ্ছে চরম বিপদে ।

এদিকে কালা গ্রামের সাধারণ মানুষ পানি নিষ্কাশনের ব্যবস্থার জন্য জীবননগর উপজেলা নির্বাহী অফিসার নিকট একটি লিখত অভিযোগ দিয়েছেন।

ভুক্তোভোগী সামসুল আলম, মাবুদ, সিরাজুল ইসলামসহ একাধীক ব্যক্তি অভিযোগ করে বলেন, আমাদের গ্রামের পানি নিষ্কাশনের জন্য সরকারি ভাবে যে কালভার্ট নির্মাণ করা হয়েছে এ জন্য আমরা অনেক খুশি কিন্তু যেখানে কালভার্ট স্থাপন করা হয়েছে তার সামনে একটি পুকুর থাকায় কালভার্টের উপরের অংশ মাটি দিয়ে উচু করে দেওয়া হয়েছে ,যার ফলে পানি যেতে না পারায় আমাদের বাড়ির মধ্যে পানি জমে আছে ফলে আমাদের চলাচল করতে চরম সমস্যার মধ্যে পড়তে হচ্ছে ।

মনোহরপুর ইউনিয়ন পরিষদের ৫নং ওর্য়াড মেম্বর ইদবারী বলেন, কালা গ্রামের দক্ষিণ পাড়ায় বেশ কিছু পরিবার পানি বন্ধী অবস্থায় রয়েছে এটা আমি জানি, ওই খানে একটি কালভার্ট নির্মাণ করা হয়েছে পানি নিষ্কাশনের জন্য কিন্তু ওই পাড়ার কয়েক জন্য ব্যক্তি তাদের নিজেদের স্বার্থের জন্য কালভার্টের মুখে মাটি দিয়ে উচু করে রাখায় পানি বের হতে না পারায় এ সমস্যা হচ্ছে। আমি বিষয়টি চেয়ারম্যানকে জানাবো আশা করি এর সমাধান হয়ে যাবে।

জীবননগর উপজেলা নির্বাহী অফিসার এস এম মুনিম লিংকন বলেন, কালা গ্রামে কয়েকটি পরিবার পানি বন্ধী আছে এমন একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে সরেজমিনে পরিদর্শন করা এবং এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য আমি মনোহরপুর ইউপি চেয়ারম্যানকে বলে দিয়েছে।