ঝিনাইদহ ধোপাবিলা মাধ্যমিক বিদ্যালয়ে কর্মচারী নিয়োগে ঘুষ বাণিজ্য

ঝিনাইদহ সদর উপজেলার ধোপাবিলা মাধ্যমিক বিদ্যালয়ে ৩জন ৪র্থ শ্রেণির কর্মচারি নিয়োগকে কেন্দ্র করে ঘুষ বাণিজ্য ও দূর্নীতির অভিযোগ উঠেছে। এরই মধ্যে নিয়োগ স্থগিতের জন্য জেলা প্রশাসক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা, ডিজির প্রতিনিধি, উপজেলা শিক্ষা কর্মকর্তা বরাবর আবেদন করেছেন কুমড়াবাড়ীয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ধোপাবিলা গ্রামের বাসিন্দা আশরাফুল ইসলাম এবং ইউপি সদস্য ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য জামাল হোসেন।
লিখিত অভিযোগে বলা হয়, অভিভাবক ও গ্রামবাসীর মধ্যে রক্তক্ষয়ি সংঘর্ষের আশংকা প্রকাশ রয়েছে। এরই মধ্যে নিয়োগ বাণিজ্যের প্রতিবাদ করায় জামাল হোসেনকে মারধরের অভিযোগ উঠেছে।
তবে এসব অভিযোগ অস্বীকার করে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, সরকারি বিধি মোতাবেক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আবেদনকারীদের মধ্য থেকে পরিক্ষায় উর্ত্তীন প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।
আশরাফুল ইসলাম ও জামাল হোসেন উভয়ই নিয়োগকে কেন্দ্র করে অভিভাবক ও গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের আশংকা রয়েছে বলে লিখিত অভিযোগে উল্লেখ করেন। এছাড়া চলতি বছরের ১৮অক্টোবর ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হবার কথা । যশোর শিক্ষাবোর্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী বর্তমান বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হবার ১৮০দিন পূর্বে এডহক কমিটি গঠন প্রক্রিয়া শুরু করতে হবে। কিন্তু কমিটি গঠন প্রক্রিয়া শুরু না করে, ম্যানেজিং কমিটির মেয়াদ ২৮দিন থাকা অবস্থায় ধোপাবিলা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি, প্রধান শিক্ষক, এবং কয়েকজন সদস্যের যোগসাজশে অনিয়ম ও দূর্নীতি করার লক্ষ্যে চলতি বছরের ২০ সেপ্টেম্বর পত্রিকায় ৪র্থ শ্রেণীর ৩জন কর্মচারির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এর মধ্যে একজন নিরাপত্তাকর্মী, একজন পরিচ্ছন্নতা কর্মী এবং একজন আয়া। এমতাবস্থায় করোনাকালীন মহামারীতে নিয়োগ বাণিজ্য বন্ধ করে, পরবর্তীতে স্বচ্ছ, সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নিয়োগের ব্যবস্থা গ্রহণের আবেদন জানান।
অভিযোগ প্রসঙ্গে জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তসলিমা খাতুন বলেন, নিয়োগ সম্পর্কে লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ডিজির প্রতিনিধিকে বলা হয়েছে।
এবিষয়ে ডিজির প্রতিনিধি ও ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লক্ষী রানী পোর্দ্দোর জানান, এ ঘটনায় আমি একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হবে।