টাইমলাইন দেখার নতুন সুবিধা আনল টুইটার

খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটার ডেস্কটপ কম্পিউটারে (ওয়েব) গ্রাহকদের জন্য সময়রেখা বা টাইমলাইন–সম্পর্কিত নতুন বৈশিষ্ট্য যোগ করেছে। এর ফলে ব্যবহারকারী বের হওয়ার সময় শেষবার যে টাইমলাইনে ছিলেন, টুইটার তাঁকে সেটা মনে করিয়ে দেবে। অর্থাৎ ব্যবহারকারী যখন টুইটারে ঢুকবেন, তখন সর্বশেষ টাইমলাইন দেখতে পাবেন।

এক বার্তায় টুইটার বলেছে, অনেক ব্যবহারকারী টুইটারে ঢোকার পর সর্বশেষ টাইমলাইন দেখতে চেয়েছিলেন। এখন থেকে ওয়েব সংস্করণে সেই সুবিধা পাওয়া যাবে। কেউ যদি ‘ফর ইউ’ বা ‘ফলোইং’ ট্যাবে থাকা অবস্থায় টুইটার থেকে বের হয়ে যান, তবে আবার টুইটারে প্রবেশের পর সেখানেই ফিরে যাবেন। টুইটার জানিয়েছে, শিগগিরই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও আইফোনের জন্য এই সেবা চালু করা হবে।

টুইটারের ‘ফর ইউ’ এবং ‘ফলোইং’

চলতি মাসের শুরুতে টুইটার ঘোষণা দেয়, এখন থেকে ব্যবহারকারীরা নিজেদের পছন্দসই বার্তা বা টুইট দেখতে পাবেন। এ দুই ট্যাবের ফলে আইওএস সংস্করণে ব্যবহারকারী এখন চাইলে যাদের অনুসরণ করেন, কেবল তাদের টুইটগুলো ফর ইউ ট্যাবে গিয়ে আলাদাভাবে দেখতে পারবেন। মূলত আগের ‘হোম’ এবং ‘লেটেস্ট’ ট্যাবের পরিবর্তে এ দুটি ট্যাব চালু করেছে টুইটার।

এই ট্যাব দুটি ব্যবহারকারীর টাইমলাইনের ওপরের দিকে পিন করা থাকবে। তাই ব্যবহারকারী খুব সহজে একটি থেকে অন্যটিতে যেতে পারবেন। গত বছরের ডিসেম্বরে টুইটারের মালিক ইলন মাস্ক এক টুইটে জানান, ব্যবহারকারীরা যেন তাঁদের অনুসরণ করা বিষয় ও ‘ট্রেন্ডিং’–এ থাকা বিষয়ের মধ্যে সহজে পরিবর্তন আনতে পারেন, সে জন্য কাজ করছে টুইটার।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া