টুইটারের মতো ওয়েবসাইট তৈরি করছে মেটা

টুইটারের মতো ওয়েবসাইট তৈরি করছে মেটা

আলাদাভাবে লেখা আদান–প্রদানের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ নিয়ে কাজ করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। ধারণা করা হচ্ছে, মেটার নতুন এই প্ল্যাটফর্ম হতে যাচ্ছে খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটার ও মাসটোডনের প্রতিদ্বন্দ্বী।

কবে নাগাদ নতুন এই সামাজিক যোগাযোগমাধ্যমটি চালু হবে সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি। মেটার মুখপাত্র বলেছেন, ‘হালনাগাদ লেখা আদান–প্রদানের জন্য আমরা একটি স্বতন্ত্র সামাজিক যোগাযোগমাধ্যম চালুর জন্য কাজ করছি। আমরা বিশ্বাস করি পৃথক একটি প্ল্যাটফর্ম তৈরির সুযোগ রয়েছে, যেখানে নির্মাতা ও জনপ্রিয় ব্যক্তিরা তাঁদের আগ্রহ সম্পর্কিত বিষয়ের হালনাগাদ তথ্য লেখার মাধ্যমে সময়মতো প্রকাশ করতে পারবেন।’

তবে এর আগে গত বছরের ডিসেম্বরে ফেসবুকের লেখাভিত্তিক একটি সাইট চালুর গুঞ্জন শোনা গিয়েছিল। তখন এও প্রকাশ করা হয়, লেখাভিত্তিক নতুন এ সাইট মেটার আর এক প্রতিষ্ঠান ইনস্টাগ্রামের প্রযুক্তি ব্যবহার করবে। যদিও ইনস্টাগ্রাম ছবি আদান–প্রদানের সাইট ও নির্মিতব্য সাইটটি লেখাভিত্তিক হবে বলে শোনা যাচ্ছে।

নতুন এই সাইটের কাজ এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। সাম্প্রতিক বিবৃতিতে একে স্বতন্ত্র ওয়েবসাইট হিসেবে আত্মপ্রকাশের দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, এটি একেবারেই ইনস্টাগ্রামের বৈশিষ্ট্য অনুসরণ করবে না। মেটার নতুন সাইটটি মাসটোডোনের মতো স্যোশাল নেটওয়ার্কিং প্রটোকল সমর্থন করবে। বলা হচ্ছে, টুইটারের নতুন প্রতিপক্ষ হতে যাচ্ছে মেটার নতুন এই উদ্যোগ।

সূত্র: ম্যাশেবল