টেকনোলজি ট্রান্সফার করে বাংলাদেশে করোনার ভ্যাকসিন উৎপাদন করা হবে-

গতকাল শুক্রবার দুপুরে ঝিনাইদহে ঔষধ প্রশাসনের মহাপরিচালক এফএনএফ নামের একটি ফার্মাসিউটিক্যালস কারখানা পরিদর্শন কালে সাংবাদিকদের বলেন, বিশ্বের যে সমস্ত দেশ করোনার ভ্যাকসিন তৈরি করেছে তাদের কাছ থেকে টেকনোলজি ট্রান্সফার করে বাংলাদেশে এনে করোনার ভ্যাকসিন উৎপাদন করা হবে।

এ বিষয়ে ওই সব দেশের কোম্পানীগুলোর সাথে কথা চলছে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।
তিনি বলেন, আমাদের দেশের বেশ কয়েকটি বেসরকারি ফার্মাসিউটিক্যালস কোম্পানীর করোনা ভ্যাকসিন তৈরির সক্ষমতা আছে। টেকনোলজি ট্রান্সফার করা হলেই দেশে উৎপাদনের কাজ শুরু হবে।

মহাপরিচালক আরও বলেন, দেশের ঔষধের গুণগত মান ধরে রাখতে হবে। এজন্য ঔষধ প্রশাসন কাজ করে যাচ্ছে। সাব স্ট্যান্ডার্ড ঔষধ যেন কেউ উৎপাদন করতে না পারে সে ব্যাপারে আমরা সচেতন আছি। নকল ও ভেজাল ঔষধ উৎপাদন ও বিপণন বন্ধে অভিযান চালানো হচ্ছে।

পরিদর্শনকালে ঔষধ প্রশাসনের উপ-পরিচালক সালাহউদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন হাইজিন বিভাগের প্রফেসর ড. বাহানুর রহমান, বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা প্রতিষ্ঠানের ড.গিয়াস উদ্দিন, উপ-সচিব গিয়াস উদ্দিন, সারোয়ার হোসেন, এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মকলেছুল ইসলাম, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল ইসলাম ফোটনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।