ডিজিটালাইজড ব্যবস্থা বিশ্বে সব কিছু সহজ করতে সহযোগীতা করছে- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বর্তমান বিশ্ব সব কিছু সহজভাবে করতে সহযোগীতা করছে ডিজিটালাইজড ব্যবস্থা। বিশ্বে টেকনোলজিতে যে দেশ যত অগ্রসর সেই দেশ তত উন্নত। বাংলাদেশ ডিজিটাইলাইজেশনে অনেক উন্নত হয়েছে। ডিজিটাল ডিভাইস কম্পিউটার, ইন্টারনেট ব্যবহার করে অনেক কঠিন কাজকে আমরা সহজ করে ফেলেছি। কৃষি, শিক্ষা, গবেষণা, গৃহ কলকারখানা সব কিছুই এখন ডিজিটালাইজড হয়েছে। ডিজিটালাইজেশনের উপরে বর্তমান সরকার ব্যাপক কাজ করেছে। সরকারের বিভিন্ন দপ্তর তাদের ডিজিটালাইজড কর্মসূচি হাতে নিয়ে সেবা দিয়ে যাচ্ছে।

আজ শনিবার (১৯ নভেম্বর) সকালের দিকে ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মেহেরপুরে ২ দিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে আয়োজিত র‌্যালী শেষে সাংবাদিকদের দেওয়া প্রেস ব্রিফিং এসব কথা বলেন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

এসময় মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, মেহেরপুর পুলিশ সুপার মো: রাফিউল আলম, মেহেরপুর জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুস সালাম, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সাবেক এমপি মকবুল হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আরো বলেন, ডিজিটালাইজেশনের কারণে অনিয়ম এবং দূর্ণীতি ব্যাপকভাবে রোধ করা সম্ভব হয়েছে। দেশে এখন ই পাসপোর্ট হচ্ছে। ই- পাসপোর্টের মাধ্যমে ইমিগ্রেশনে ১৫ সেকেন্ডের মধ্যে কার্যক্রম করা সম্ভব হচ্ছে। এতে সাধারনের ভোগান্তি কম হচ্ছে।

তিনি বলেন, ইউনিয়ন পর্যায়ে তথ্যসেবা কেন্দ্রের মাধ্যমে সরকারের কয়েক শ সেবা জনগণের কাছে পৌছে দেওয়া হচ্ছে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও চাকুরির ক্ষেত্রে আবেদন, বাইরের দেশের সাথে যোগাযোগ, অনলাইনে বিদ্যুৎ, গ্যাস, পানির বীল পরিশোধ, টেলিমেডিসিন, কৃষির সব ধরণের সমস্যার সমাধান অনলাইনের মাধ্যমে দেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আরো বলেন, ডিজিটালাইজেশনের মাধ্যমে যে কোনো কঠিন ভাষাও এখন সহজ হয়ে গেছে। তাই ডিজিটালাইজেশন ব্যবস্থা তরুন প্রজন্মের কাছে এখন এক অপার সম্ভাবনা।

তিনি বলেন, মহিলা বিষয়ক, আইসিটি, টিটিসিসহ বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে এবং বিদেশে একটি সম্মানজনক কাজ করার পরিবেশ সরকার সুযোগ করে দিয়েছে। তাই এসব প্রশিক্ষণ নিয়ে দেশের উন্নয়নে কাজ করার জন্য তরুণ প্রজন্মকে আহবান জানান মন্ত্রী ফরহাদ হোসেন।

ডিজিটালাইজেশন কতটা ব্যপকতা লাভ করেছে ও আমাদের জীবনের জন্য তা জরুরী সেটা বুঝতে এবং বর্তমান ও আগামী বিশ্বকে চিনতেই তরুণ প্রজন্মকে ডিজিটাল মেলার আসার আহবান জানান তিনি।

এর আগে শনিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলামের নেতৃত্বে একটি র‌্যালী মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শুরু করে প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালী শেষে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রতি মন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভূঁইয়া, লিউজা-উল জান্নাহ, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওবায়দুল্লাহ, টিটিসি’র অধ্যক্ষ আরিফ আহমেদ তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য মেহেরপুর জেলা প্রশাসন কর্রতৃক আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় বিভিন্ন সরকারি দপ্তরের ২৫ টি স্টল অংশ নিয়েছে। মেলা উপলক্ষে মালেশিয়াগামী ৬০০ জনকে রেজিস্ট্রেশন করা হয়েছে। রেজিস্ট্রেশনকৃত এই ৬০০ জনকে প্রশিক্ষণ ও দিক নির্দেশনা দেওয়া হয়েছে।