দর্শনা আন্তজার্তিক গেঁদে চেকপোস্ট দীর্ঘ ৩ বছর পর সব রকম ভিসা চালু

দর্শনা আন্তজার্তিক গেঁদে চেকপোস্ট দীর্ঘ ৩ বছর পর সব রকম ভিসা চালু

দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর অবশেষে চালু হলো দর্শনা আন্তজার্তিক গেঁদে চেকপোষ্ট। গতকাল বৃহস্পতিবার ভারত সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিদেশী বিভাগ (আই.এমএম বিভাগ) এমডিসি এনএস, ইন্ডিয়া গেট, নিউ দিল্লি থেকে একটি স্বারকলিপি প্রদান করেন।

ল্যান্ড ইমিগ্রেশন চেক পোস্ট আই সি পি গেদে এবং মাহাদিপুর (পশ্চিমবঙ্গ) পুনরায় খোলা সংক্রান্ত বিষয়ে একটি চিঠি হাতে পেয়েছে ইমিগ্রেশন ও রাজশাহী হাই কমিশনার কতৃপক্ষ। এখন থেকে বাই রোড গেঁদে ভিসার অনুমোদন দিচ্ছে রাজশাহী বিভাগের দায়িক্তে থাকা ভারতীয় হাইকমিশনার।

দর্শনা চেকপোষ্টের ইনচার্জ এস আই আবু নাইম শেখ জানান, এতদিন বন্ধ থাকা দর্শনা আন্তর্জাতিক বন্দর দিয়ে সড়ক পথে যাতায়াতে বাংলাদেশী পাসপোর্ট ধারী যাত্রীদের জন্য রাজশাহী হতে টুরিষ্ট, মেডিকেল ও বিজনেস সহ সকল ধরনের ভিসা দেওয়া শুরু করেছে। যার ফলে এ রুট দিয়ে এখন বৈধ ভাবে সকল যাত্রী যাতায়াত করতে পারবে বলে জানতে পেরেছি। তবে পুরোপুরি চালু হওয়ার ফলে কষ্ট লাগব হলো প্রায় ১৫ /২০ জেলা মানুষের। হাজার হাজার যাত্রী আসা যাওয়াতে দু’দেশের বন্ধন আরো সুদৃঢ হবে।

মহামারী করোনা সংক্রমণ দেখা দেয়ায় ২০২০ সালের ২৬ মার্চ দর্শনা আন্তর্জাতিক রেলবন্দরের মাধ্যমে ভারতীয় মালামাল আমদানি এবং স্থলপথে ভারত-বাংলাদেশের মধ্যে ট্যুরিস্টসহ সকল ভিসার পাসপোর্ট যাত্রীদের যাতায়াত পুরোপুরি স্থগিত করে দেয়। সেই থেকে দর্শনা আন্তজার্তিক চেকপোষ্ট বন্ধ হয়ে যায়। এই আন্তজার্তিক চেতপোষ্ট বন্ধ হওয়ার কারনে প্রায় ভোগান্তিতে পড়ে ১৫ /২০ জেলার মানুষ। সব শেষে গত বছরের ২৯ মে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনের মাধ্যমে চলাচল শুরু করলেও অদ্যবদি দর্শনা-গেদে স্থলপথে বাংলাদেশীদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু হয়নি। তবে পুরোপুরি চেকপোষ্টটি চালু হলে লাভবান হবে সরকার।

উল্লেখ্য গতকাল বৃহস্পতিবার ভারতীয় মন্ত্রনালয় থেকে একটি চিঠি দিয়েছে। চিঠিতে যা লেখা আছে তা উল্লেখ করা হলো যাত্রী পরিবহনের জন্য ল্যান্ড আইপি গেছে এবং মাহাদীপুর পুনরায় চালু করার বিষয়টি নিশ্চিত করেন। মন্ত্রণালয়ে আরও বিবেচনা করা হয়েছে। সেই অনুযায়ী ল্যান্ড আইপি গেদে এবং মাহাদিপুর পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই শিথিলতা সময়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের দ্বারা জারি করা স্বাস্থ্য/ কোভিট ১৯ প্রোটোকল মেনে চলার দাবি জানান।

পশ্চিমবঙ্গ সরকারকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রলয়ের জারি করা স্বাস্থ্য প্রোটোকলগুলি মেনে চলার জন্য ল্যান্ড আইসিপি ভেরি এবং মাহাদিপুরে পর্যাপ্ত সংখ্যক স্বাস্থ্যকর্মী করার জন্য অনুরোধ করেছে। বিদেশ মন্ত্রলয়ের সমস্ত বিদেশীদের বাধ্যতামূলক বায়োমেট্রিক নথিভুক্তি নিশ্চিত করতে এবং সব ধরণের ভিসা মঞ্জুর করা হয়েছে।