দামুড়হুদার কার্পাসডাঙ্গায় সরকারি জমিতে অবৈধ ঘর

দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা বাজারে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সন্নিকটে বাংলাদেশ সরকারের নামে রেকর্ডকৃত ১নং খাস খতিয়ানের জমি দখল করে দোকান ঘর নির্মাণ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। প্রায় দুই মাস ধরে দোকানগুলোর নির্মাণ কাজের মহাউৎসব চলছে।

সরকারি জমি দখলকারীরা প্রভাবশালী হওয়ায় বারবার তাদের নির্মাণ কাজ বন্ধ করতে বললেও তারা কোনো কর্ণপাত করেননি বলেও জানান ইউনিয়ন ভূমি কর্মকর্তা।

স্থানীয়রা জানায়, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ব্রীজ মোড়ে অবস্থিত উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের পাশে সরকারি খাস জমিতে কার্পাসডাঙ্গা এলাকার কয়েকজন প্রভাবশালী ব্যক্তি জবরদখল করে বাঁশ-টিন দিয়ে দোকান ঘর নির্মাণ করে আসছে বেশ কিছু দিন ধরে। এসব নির্মাণাধীন দোকান ঘর রাতের আঁধারে কিংবা সরকারি ছুটির দিনে নির্মাণ কাজ করা হচ্ছে বলে জানা যায়।

এ বিষয়ে কার্পাসডাঙ্গা ইউনিয়ন ভূমি কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, সরকারি জমিতে ঘর নির্মাণের কোনো অনুমতি দেয়া হয়নি। ছুটির দিনে তারা এসব অবৈধ দোকান ঘর নির্মাণ করছে। তাদেরকে একাধিক বার নিষেধ করার শর্তেও তারা শুনতে নারাজ। আমি ইউএনও ও এসিল্যান্ড স্যারকে বিষয়টি জানিয়েছি।

কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্টু জানান, জানতে পেরেছি স্থানীয় কয়েকজন প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি সরকারি জমিতে অবৈধ ভাবে দোকান ঘর নির্মাণ করছে।

দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ বলেন, সরকারি জমিতে ঘর নির্মাণের বিষয়টা জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এবং দখলবাজদের সকল প্রকার অবৈধ স্থাপনা সরিয়ে নিতে ২দিনের সময় বেঁধে দিয়েছি। নিদিষ্ট সময়ের মধ্যে অবৈধ স্থাপনা সরিয়ে না নিলে উচ্ছেদ অভিযান পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।