দামুড়হুদায় সাপ্তাহিক হাট বসবে স্টেডিয়াম মাঠে

হাটের দিনে মানা হচ্ছেনা সামজিক দূরত্ব। ফলে সামাজিক দুরত্ব বজায় রাখতে সরকারিভাবে কঠোর নির্দেশনা জারী করা হয়েছে। বিষয়টি বাস্তবায়নের লক্ষে দামুড়হুদা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যায়ক্রমে উপজেলার সকল সাপ্তাহিক হাটেরস্থান সাময়িক পরিবর্তণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আজ বুধবার দামুড়হুদা বাস স্ট্যান্ডস্থ সাপ্তাহিক হাটেরস্থান পরিবর্তণ করা হয়েছে। বসবে উপজেলা স্টেডিয়াম মাঠে। তবে মাছের বাজার যথারীতি দামুড়হুদা বাসস্ট্যান্ডস্থ সাপ্তাহিক হাটচালিকেই বেছে নেয়া হয়েছে। এখানে শুধুমাত্র বসবে মাছের বাজার।
এ ছাড়া কাঁচামাল থেকে শুরু করে বাদবাকী সবকিছুই বেচাকেনা হবে দামুড়হুদা স্টেডিয়াম মাঠে। করোনা ভাইরাসের বিস্তাররোধে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মাথায় রেখে দামুড়হুদা স্টেডিয়াম মাঠে চুন দিয়ে মার্কিং করা হয়েছে।

দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার এস.এম মুনিম লিংকনের নিদের্শনা মোতাবেক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: মহি উদ্দিনের নেতৃত্বে একদল স্বেচ্ছাসেবক স্টেডিয়াম মাঠে ১৫ ফুট দূরত্ব বজায় রেখে প্রতিটি ব্যবসায়ীর জন্য ১০ ফুট করে স্থান নির্ধারণ করা হয়েছে।
একইভাবে দামুড়হুদা বাসস্ট্যান্ডস্থ হাটচালিতেও হলুদ রঙ দিয়ে মার্কিং করা হয়েছে। যে সমস্ত ব্যবসায়ী চট পেতে ব্যবসা করেন তাদের অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান পানি রাখতে হবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার এসএম মুনিম লিংকন বলেন, করোনা ভাইরাস ছড়ানোর সহায়ক স্থানগুলোর মধ্যে প্রধানতম হচ্ছে সাপ্তাহিক হাট। সেটিকে মাথায় রেখেই জেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইতোমধ্যেই পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান এস.এ.এম জাকারিয়া আলমের সহোযোগিতায় মদনার সাপ্তাহিক হাটেরস্থান পরিবর্তণ করে মদনা হাইস্কুল মাঠে বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার সকল সাপ্তাহিক হাটেরস্থান পরিবর্তণের করা হবে বলেও জানান তিনি।