দামুড়হুদা উপজেলায় শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২ তম জন্মবার্ষিকী পালন

স্বাধীনতার মহান স্থাপিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা
জ্যেষ্ঠপুত্র বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী ছিলো ৫ আগষ্ট । ১৯৪৯ সালের এই দিনে গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে পুষ্পস্তবক অর্পণ,দোয়া ও আলোচনা সভার অনুষ্টিত হয়েছে।

বৃহস্পতিবার দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান এর সভাপতিত্বে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনসুর বাবু।
সরকার ঘোষিত শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপনে দিবসটি যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে উপজেলা পরিষদ চত্বরে সকাল ৭ঃ৩০ ঘটিকায় বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ,উপজেলা প্রশাসন,বীর মুক্তিযোদ্ধা,রাজনৈতিক ও দামুড়হুদা প্রেসক্লাবের নেতৃবৃন্দ।

শ্রদ্ধাজ্ঞাপন করে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানান উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষে চেয়ারম্যান আলি মুনসুর বাবু ও উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। পরবর্তীতে শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা বীর মুক্তিযোদ্ধাদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান ও সাবেক কমান্ডার আছির উদ্দিন,
উপজেলা আঃলীগের পক্ষে সভাপতি সিরাজুল আলম ঝন্টু,দামুড়হুদা সদর ইউনিয়ন আঃ লীগের পক্ষে সাধারণ সম্পাদক শফিউল কবীর ইউসুফ, দামুড়হুদা প্রেসক্লাবে এর পক্ষে সভাপতি এম নুরুন্নবী, দামুড়হুদা মডেল থানার পক্ষে অফিসার ইনচার্জ আব্দুল খালেক, দর্শনা থানার পক্ষে অফিসার ইনচার্জ মাহাবুবুর রহমান কাজল ।

শ্রদ্ধাঞ্জলি শেষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আঃ লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, দামুড়হুদা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ, উপজেলা বীর মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার আছির উদ্দিন,দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ আব্দুল খালেক, দর্শনা থানার অফিসার ইনচার্জ মাহাবুবুর রহমান কাজল,দামুড়হুদা প্রেসক্লাবে’র সভাপতি এম নুরুন্নবী,দামুড়হুদা সদর ইউনিয়ন আঃ লীগ ও জেলা পরিষদের সদস্য শফিউল কবীর ইউসুফ, শ্রমিক লীগের সভাপতি হাজী আঃ কাদির,উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান, নির্বাচন অফিসার ইসহাক,আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজ এর অধ্যক্ষ কামাল উদ্দিন,উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হয়রত আলি,মদনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম জাকারিয়া আলম,
আলোচনা সভায় প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনসুর বাবু বলেন,
বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল স্বাধীনতা- উত্তর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুর্নগঠন ও পুর্নবাসন কর্মসূচির পাশাপাশি সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে সমাজ চেতনায় উদ্বুদ্ধকরণে মঞ্চনাটক আন্দোলনের ক্ষেত্রে শেখ কামাল ছিলেন প্রথম সারির সংগঠন।বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল বন্ধু ও শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন’ শিল্পগোষ্ঠী।

আলোচনা সভায় উপস্থিত অন্যআন্য বক্তারা বলেন,বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন একজন উদার ও মানবিক মনের অধিকারী।বাংলাদেশের শিল্প,সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের শিক্ষার অন্যতম উৎসবমুখর ছায়ানটের সেতার বাদক বিভাগের ছাত্র ছিলেন,তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করতেন।এছাড়াও তিনি ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা।অভিনেতা হিসেবেও তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্টিত ছিলেন।

শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি,বাস্কেটবল সহ বিভিন্ন খেলাধুলায় ছিলো প্রচন্ড উৎসাহ।উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠক ও আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠিতা