দ্রুত প্যানেল চেয়ারম্যান গঠন হোক

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৬১ নং আইনের (১) উপধারায় বলা আছে পরিষদ গঠিত হওয়ার পর প্রথম অনুষ্ঠিত সভার ত্রিশ কার্য দিবসের মধ্যে অগ্রাধিকারক্রমে তিন সদস্যের চেয়ারম্যান প্যানেল, সদস্যগণ তাদের মধ্যে থেকে নির্বাচন করবেন। তবে তিন সদস্যের গঠিত চেয়ারম্যান প্যানেলের মধ্যে একজন সংরক্ষিত নারী সদস্য থাকতে হবে।

কিন্তু মেহেরপুরের গাংনী উপজেলার তেঁতুলবাড়ীয়া, সাহারবাটি ও কাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা এই আইনের তোয়াক্কা না করে প্যানেল চেয়ারম্যান নির্বাচন করেননি। মেহেরপুর প্রতিদিন এ গতকাল রবিবার বিষয়টিতে গুরত্ব দিয়ে সংবাদ প্রকাশ করে। প্রকাশিত সংবাদে জানা গেছে, পরিষদের প্রথম সভার ৬ মাস পেরিয়ে গেলেও ওই তিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা তাদের দায়িত্ব পালনে অবহেলা করেছেন। তবে ইউপি সদস্যদের অভিযোগ, প্যানেল চেয়ারম্যান গঠন হলে চেয়ারম্যানদের সুযোগ সুবিধা কমে যেতে পারে এই আশঙ্কায় তারা নাকী প্যানেল চেয়ারম্যান গঠন করেননি। 

কিন্তু আইনে বলা আছে, অসুস্থতা বা অন্য কোনো কারণে চেয়ারম্যান দায়িত্ব পালন করতে না পারলে বা অনুপস্থিত থাকলে চেয়ারম্যানের প্যানেল থেকে জ্যেষ্ঠতার ক্রমানুসারে একজন সদস্য চেয়ারম্যানের সব দায়িত্ব পালন করবেন। পদত্যাগ, অপসারণ বা মৃত্যুজনিত কারণে চেয়ারম্যান পদ শূন্য হলে নতুন চেয়ারম্যান নির্বাচিত না হওয়া পর্যন্ত চেয়ারম্যান প্যানেলের কোনো সদস্য চেয়ারম্যানের সব দায়িত্ব পালন করবেন। 

চেয়ারম্যানরা ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন কাজে মাঝে মধ্যেই জেলার বাইরে যান। তাহলে ওই সময় ইউনিয়ন পরিষদে নাগরিক সেবা কারা দিয়ে থাকেন? নাকী প্যানেল চেয়ারম্যান নির্বাচন না হওয়ায় ওই তিন ইউনিয়নের নাগরিকরা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। 

বিষয়টি নিয়ে গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম বলেছেন, এসব চেয়ারম্যানদের প্যানেল চেয়ারম্যান গঠণের জন্য আনুমানিক ২ মাস আগে চিঠি দেওয়া হয়। চেয়ারম্যান প্যানেল গঠন করে তাদের রেজুলেশন কপি জমা দেওয়ার নির্দেশ দেওয়া ছিল। কিন্তু গত শনিবার ১৮ জুন পর্যন্ত সেটা দেইনি তারা। এর পরেও তারা গতকাল পর্যন্ত প্যানেল চেয়ারম্যান গঠনের কোন রেজুলেশন দিয়েছেন কীনা তা মেহেরপুর প্রতিদিনকেও নিশ্চিত করা হয়নি। 

এমতাবস্থায়, জনগণের কাঙ্খিত সেবা যাতে বিঘ্ন না ঘটে সেদিকে স্থানীয় সরকারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকেই দেখতে হবে। আশা করবো দ্রুত সময়ের মধ্যে ওই ইউনিয়ন গুলোতে প্যানেল চেয়ারম্যান গঠনের জন্য সংশ্লিষ্টরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।