নতুন কমিটি না হওয়ায় সাংগঠনিক কার্যক্রম ব্যহত হচ্ছে

কমিটি বিলুপ্ত ঘোষনার ৬ মাস পেরিয়ে গেলেও মেহেরপুর সরকারি কলেজ ও মুজিবনগর সরকারি ডিগ্রী কলেজ ছাত্রলীগের কমিটি দেওয়া হয়নি। এছাড়া গাংনী উপজেলা ছাত্রলীগের কমিটির মেয়াদও শেষ হয়েছে।

ফলে সাংগঠনিক কার্যক্রমে গতিশীলতা আসছে না বলে মন্তব্য করেছে ছাত্রলীগ নেতারা। তবে চলতি মাসেই নতুন কমিটির দেওয়ার আশ্বাস দিলেন জেলা কমিটির সভাপতি-সম্পাদক।

জানা গেছে, চলতি বছরের জুলাই মাসে ২২ তারিখে মেহেরপুর সরকারি কলেজ ও একই মাসের ৩০ তারিখে মুজিবনগর সরকারি ডিগ্রী কলেজ ছাত্রলীগের আগের কমিটি বিলুপ্ত ঘোষনা করে জেলা ছাত্রলীগ।

কলেজ ছাত্রলীগকে আরও গতিশীল ও সুসংগঠিত করার জন্য নতুন কমিটির বিকল্প নেই বলে মনে করছেন কলেজ ছাত্রলীগ নেতারা।
মেহেরপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আদিপ হোসেন আসিফ বলেন, কমিটি ছাড়া সংগঠন সঠিকভাবে চলতে পারে না। মেহেরপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আগের কমিটি বিলুপ্ত ঘোষনা করা হয়েছে কয়েক মাস আগেই। এখনো নতুন কমিটি দেওয়া হয়নি। দলকে আরও গতিশীল করতে নতুন কমিটির বিকল্প নেই।

সাধারণ সম্পাদক প্রার্থী দুলাল মাহমুদ বলেন, কমিটি না থাকায় আমরা কোন রাজনৈতিক প্রোগ্রাম করতে পারি না। প্রোগ্রাম করতে গেলে সকলের অংশগ্রহন হয়না। বিভিন্ন দলে বিভক্ত হয়ে যায়। আমরা চাই আমরা একটি শিকলে আবদ্ধ থাকতে। সে জন্য প্রয়োজন কমিটি। আমরা জেলা কমিটির কাছে আহবান জানাচ্ছি যত তাড়াদাড়ি সম্ভব সকল মেয়াদ উত্তীর্ণ কমিটি নতুন করে দেওয়া হোক।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক অনেক ছাত্রলীগ নেতা জানিয়েছেন, কলেজ শাখা কমিটির জন্য আদিপ হোসেন আসিফ ছাড়া কাউকেই সভাপতি পদে প্রাথর্ িদেওয়া হয়নি। তবে সাধারণ সম্পাদক পদে অনেকেই প্রার্থী হয়েছেন।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুনতাসির জামান মৃদুল এ বিষয়ে বলেন, মেয়াদ শেষ হওয়া সকল কমিটি চলতি মাসেই দেওয়ার প্রক্রিয়া চলছে। গাংনী সরকারি কলেজ ছাত্রলীগের কমিটি সম্পর্কে তিনি বলেন, এই কমিটির মেয়াদ সম্প্রতি শেষ হয়েছে। কেন্দ্রীয় ও স্থানীয় কমিটির সাথে আলোচনা করে গাংনীতেও নতুন কমিটি দেওয়া হবে। আগামী জানুয়ারী মাসের প্রথম থেকেই আশা করছি সব ইউনিটে নতুন কমিটি দায়িত্ব পালন করবে।

জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুস সালাম বাঁধন বলেন, আপনারা জানেন কেন্দ্রীয় কমিটি নিয়ে একটু ঝামেলা হয়েছে। আগের সভাপতি-সম্পাদককে বহিষ্কার করা হয়েছে। এজন্য আমাদের বেশ কয়েকটি মেয়াদ উত্তীর্ণ কমিটি দেওয়া হয়নি। আমরা বর্তমান কেন্দ্রীয় কমিটির সাথে যোগাযোগ করেছি। তাদের নির্দেশনা অনুযায়ী আওয়ামীলীগের জাতীয় সম্মেলনের পরেই সবকটি মেয়াদ শেষ হওয়া কমিটিতে নতুন কমিটি দেওয়া হবে। ইতিমধ্যে মেহেরপুর সরকারি কলেজ ও মুজিবনগর সরকারি ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি দেওয়ার জন্য প্রার্থীদের জীবন-বৃত্তান্ত নেওয়া হয়েছে। এগুলো যাচাই বাছাই করে স্থানীয় নেতাদের সাথে আলোচনা করে নতুন কমিটি ঘোষনা করা হবে।

-মর্তুজা ফারুক রুপক