পুঁজিবাজারে শুরু হচ্ছে এসএমই প্ল্যাটফর্ম

চট্টগ্রামভিত্তিক কম্পানি ‘নিয়ালকো অ্যালয়স’-এর শেয়ার লেনদেনের মধ্য দিয়ে আগামী ১০ জুন দেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো এসএমই প্ল্যাটফর্মের যাত্রা শুরু হবে। পুঁজিবাজারে স্বল্প মূলধনী কম্পানিগুলোকে আকৃষ্ট করার দীর্ঘ প্রত্যাশিত কার্যক্রমটি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) দিয়েই যাত্রা করতে যাচ্ছে। তবে এসএমই প্ল্যাটফর্মে শেয়ার কেবল যোগ্য (কোয়ালিফায়েড) বিনিয়োগকারীরা লেনদেন করতে পারবেন। এ জন্য সিএসইতে আলাদা প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।

kalerkanthoসিএসই সূত্র জানায়, এসএমই প্ল্যাটফর্মের প্রথম কম্পানিটি শুধু সিএসইতে তালিকাভুক্ত হওয়ায় আগামী ১০ জুন এই বাজারে নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরু হবে। পুঁজিবাজারের ইতিহাসে প্রথমবারের মতো এসএমই প্ল্যাটফর্মে শেয়ার লেনদেনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এরই অংশ হিসেবে গত ১৬ থেকে ২০ মে পর্যন্ত সাবস্ক্রিপশনের পাঁচ দিনে ৩০৯ জন যোগ্য বিনিয়োগকারী অংশ নিয়েছেন। এর মধ্যে ২৯ জন ছিলেন স্বতন্ত্র বিনিয়োগকারী। নিয়ালকো অ্যালয়স প্রতিটি ১০ টাকা মূল্যের ৭৫ লাখ শেয়ার বাজারে ছেড়ে সাড়ে সাত কোটি টাকা সংগ্রহ করবে। এর বিপরীতে মোট ১৩৪ কোটি ৩৯ লাখ টাকার আবেদন পড়েছে, যা শেয়ারের তুলনায় প্রায় ১৮ গুণ বেশি।

শতভাগ রপ্তানিমুখী তামাকজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানটি ২০১১ সালে যাত্রা শুরু করে বাণিজ্যিক উৎপাদনে যায় ২০১৫ সালে। বর্তমানে এই প্রতিষ্ঠানের বার্ষিক উৎপাদন ক্ষমতা পাঁচ হাজার ৪২৫ মেট্রিক টন।kalerkantho

এসএমই প্ল্যাটফর্মের প্রথম কম্পানি হিসেবে নিজের প্রতিক্রিয়ায় নিয়ালকো অ্যালয়সের চেয়ারম্যান গাজী মোকাররম আলী চৌধুরী কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের কম্পানির লেনদেন দিয়ে এসএমই প্ল্যাটফর্মে যাত্রা শুরু হবে এটা আমাদের জন্য সম্মানের। এ ধরনের প্ল্যাটফর্ম স্বল্প ও মাঝারি মূলধনী প্রতিষ্ঠানগুলোর জন্য খুবই উপযোগী। তা ছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে অনেক কমপ্লায়েন্স সম্পন্ন করতে হয় বলে পরবর্তী সময়ে ব্যাংকঋণ পেতেও তা অনেক সহায়ক।’ আপাতত শুধু সিএসইতে তালিকাভুক্ত হলেও ভবিষ্যতে প্রধান পুঁজিবাজার ডিএসইতেও তালিকাভুক্ত হবে বলে জানান তিনি।

সিএসই সূত্র জানায়, এসএমই প্ল্যাটফর্ম থেকে ভবিষ্যতে মূল বাজারেও স্থানান্তরিত হতে পারবে এসব কম্পানি। এ জন্য অবশ্য পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীত করতে হবে। এদিকে নিয়ালকো ছাড়াও পাইপলাইনে ওরাইজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, সুবরা সিস্টেমস লিমিটেড, মুস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ ও মাস্টারফিড অ্যাগ্রোটেক লিমিটেড। তবে এসএমই খাতের এই কম্পানিগুলো ডিএসই এবং সিএসই উভয় স্টক এক্সচেঞ্জে একই সঙ্গে তালিকাভুক্ত হবে।

জানা গেছে, এসএমই প্ল্যাটফর্মের কম্পানিগুলো কিছু বাড়তি সুবিধা পাবে। যেমন তালিকাভুক্ত অন্য কম্পানিগুলো যেখানে তিন মাস পরপর বছরে মোট চারবার আর্থিক প্রতিবেদন জমা দেওয়ার বাধ্যবাধকতা থাকে সেখানে এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত কম্পানি বছরে একবার আর্থিক প্রতিবেদন জমা দেবে।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘১৩ জুনের মধ্যে নিয়ালকো অ্যালয়সের শেয়ার ট্রেডের বাধ্যবাধকতা রয়েছে। আমরা এর আগেই আগামী ১০ জুন সিএসইতে প্রথমবারের মতো এসএমই প্ল্যাটফর্মে কোনো কম্পানির শেয়ার লেনদেন চালু করতে যাচ্ছি। এটা দেশের পুঁজিবাজারের জন্য একটি মাইলফলক।’

তিনি বলেন, ‘এসএমই প্ল্যাটফর্ম চালু হলে পুঁজির টানাটানি, ব্যাংকে সহজে ঋণ পায় না এমন কম্পানিগুলো উপকৃত হবে। পুঁজির সংকট কাটিয়ে বিকাশের সুযোগ দেওয়া এবং পুঁজিবাজারে তালিকাভুক্তিতে তাদের উৎসাহিত করার জন্য বাজেটে এসব ছোট প্রতিষ্ঠানগুলোর পাঁচ বছরের জন্য ১০ শতাংশ হারে করহার নির্ধারণের প্রস্তাব করেছি।’