প্রতিষ্ঠা পেতে যাচ্ছে জয়বাংলা সাইবার টিমের কার্যক্রম

জয়বাংলা সাইবার টিমের প্রতিটি সদস্যই হবে প্রধানমন্ত্রীর নিজস্ব সাংবাদিক। দেশের প্রতিটি উন্নয়ন, সমস্যা, সম্ভাবনা, ইতিহাস, ঐতিহ্য, মহান স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, গৌরবগাঁথা ইতিহাস সব কিছুর প্রতিচ্ছবি তুলে আনবে জয়বাংলা সাইবার টিমের সদস্যরা।

তথ্য প্রযুক্তির উপযুক্ত ব্যবহারের মাধ্যমে সরকারের মেগা প্রকল্পগুলোর উন্নয়ন চিত্র তুলে ধরার পাশাপাশি দেশের আনাচে কানাচের ছোট ছোট উন্নয়ন চিত্রগুলোও মানুষের নজরে আনবে।এলাকার রাস্তা-ঘাট, ব্রীজ, কালভার্ট, মসজিদ মন্দীর, গীর্জার উন্নয়ন, স্কুল কলেজ, মাদ্রাসার নতুন নতুন বিল্ডিং, গেট, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের উন্নয়ন, দলের নেতা কর্মীদের মানবিক কাজের চিত্রগুলো তুলে আনবে তারা।

উন্নয়ন চিত্রের পাশাপাশি দেশের অসহায় সুবিধা বঞ্চিত মানুষের কথাগুলো তুলে ধরে তাদের মুখে হাসি ফোঁটাতে কাজ করবে এই জয়বাংলা সাইবার টিমের সদস্য।

সরকার বিরোধী সাইবার সন্ত্রাস রুখতে এবং সাইবার অপরাধীদের প্রতিরোধ ও তাদের সনাক্ত করেও আইনের আওতায় আনবে এই টিমটি।

সাইবার টিমের স্বপ্নদ্রষ্টা মেহেরপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন।

তিনি বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। করোণাকালিন সময়ে বিশ্ব যখন অর্থনৈতিকভাবে থমকে গিয়েছিল। তখনও মানবতার নেত্রী শেখ হাসিনা বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রেখেছিলেন। অতিমারি পরিস্থিতিতেও অধিক সময় মানবিক কাজ করেছেন মাননীয় প্রধান মন্ত্রী ও তার সরকার। বাংলাদেশের অর্থনীতি দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বড় অবস্থানে ছিল। দেশের মানুষের মুখে হাসি ফোটাতে কাজ করেছেন তিনি।

তারপরেও দেশ এবং বিদেশে বসে মুক্তিযুদ্ধবিরোধী এক শ্রেনীর অপশক্তি অনলাইন ও অফলাইন প্লাটফর্ম ব্যবহার করে আওয়ামীলীগ ও সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে সঙ্গবদ্ধভাবে পরিকল্পিত উপায়ে ধারাবাহিক অপপ্রচার চালিয়েছে। সরকারের সব অর্জন ম্লান করতে এসব প্লাটফর্ম ব্যবহার করেছে ওই অপশক্তিরা। তাই এদের রুখে দেওয়া এখন সময়ের দাবী। আগামী নির্বাচনকে সামনে রেখে অনলাইনে সুদূঢ় সামাজিক ও রাজনৈতিক দুর্গ গড়ে তুলতে হবে। গড়ে তুলতে হবে শক্তিশালী জয়বাংলা সাইবার টিম। সাইবার টিমের সদস্যদের সামাজিক প্লাটফর্ম ব্যবহারের উপর বিশেষ প্রশিক্ষণ দিয়ে যোগ্য করে তুলতে হবে।

তিনি বলেন, আমি ইতোমধ্যে আমার সংসদীয় এলাকার তরুণ সমাজকে নিয়ে জয় বাংলা সাইবার টিম গড়ে তুলেছি। আমার ব্যক্তিগত অ্যাম্বসেডর সবুজ আহম্মেদের নেতৃত্বে ১০০ জন তরুণ ছেলে এই সাইবার টিমের সদস্য হিসেবে রয়েছে। যারা সরকারের বিভিন্ন উন্নয়নচিত্র মানুষের সামনে প্রতিনিয়ত তুলে ধরছে। বিষয়টি এখন আর শুধু আমার এলাকায় নয়, এটি বাংলাদেশ আওয়ামী লীগের নজরে এসেছে।

গত ৩০ ডিসেম্বর ২০২১ সালে বাংলাদেশ আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির এক সভায় বিষয়টি উত্থাপন হয়েছে। প্রচার ও প্রকাশনা উপকমিটির সভাপতি ড. আব্দুস সোবহান গোলাপ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওই মিটিং থেকে সিদ্ধান্ত হয়েছে দেশের প্রতিটি সংসদীয় এলাকায় সংসদ সদস্যের তত্বাবধানে সাইবার টিমে সম আদর্শের ১০০ জন তরুণ সদস্য থাকবে।সাইবার টিমের সদস্যরা সকলের সমন্বয়ে ফেইসবুক, ইউটিউব, হোয়াটসআপ, প্লাটফর্মে গ্রুপ ভিত্তিক কাজ করবে। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন ও আগামীর ভিশন সম্পর্কে জনসাধারণকে বারংবার অবগতকরণ এবং দেশ বিরোধী অপশক্তির অপপ্রচার রোধ ও মোকাবিলা করতে শক্তিশালী টিম হিসেবে কাজ করবে সাইবার টিম।

এজন্য বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ এমপি একটি পত্র দিয়েছেন স্থানীয় সংসদ সদস্যদের। সেখানে বলা হয়েছে নির্বাচনী এলাকার ১০০ জন শিক্ষিত, মার্জিত, গ্রহণযোগ্য, রাজনৈতিকভাবে আওয়ামী আদর্শের এবং কর্মঠ অনলাইন কর্মীর তালিকা, মোবাইল ও ইমেইল নম্বরসহ বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ের ঠিকানা প্রচার ও প্রকাশনা উপকমিটি বরাবর পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করেছেন।