প্রভাষক মো: আলিব উদ্দীনের পিএইচডি ডিগ্রি অর্জন

মেহেরপুরের ছহিউদ্দীন ডিগ্রী কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক মো: আলিব উদ্দীন পিএইচডি ডিগ্রি অর্জন করেছে।
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া-এর ২১৭তম একাডেমিক কাউন্সিল সভার সিদ্ধান্ত ক্রমে মোঃ আলিব উদ্দীনকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স বিভাগের অধীনে প্রফেসর ড. নজিবুল হক এর তত্ত্বাবধানে তিনি গবেষণাকর্ম সম্পন্ন করেন।
তাঁর গবেষণার বিষয় ছিল মেহেরপুর জেলার ভূ-গর্ভস্থ পানির স্তর, পানির মান, পানির পরিমান ইত্যাদি বিষয়ের উপর একটি এওঝ গড়ফবষ তৈরী যা থেকে খুব সহজেই যে কোন স্থানের এৎড়ঁহফধিঃবৎ সম্পর্কে সকল তথ্য পাওয়া যাবে।
মো: আলিব উদ্দীন ১৯৭৫ সালের ১০ ডিসেম্বর মেহেরপুর বাবুর পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯১ সালে নাটুদা মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৩ সালে কুষ্টিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি, ১৯৯৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এবং ১৯৯৭ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি পাশ করেন।
মো: আলিব উদ্দীন ২০০১ সালের ১ জানুয়ারী ছহিউদ্দীন ডিগ্রী কলেজে তৎকালীন মেহেরপুর পৌর ডিগ্রী কলেজে প্রভাষক হিসেবে চাকরি জীবন শুরু করেন। তিনি যমজ কন্যা সন্তানের জনক।
ড. মো: আলিব উদ্দীন ২১৭তম একাডেমিক কাউন্সিলে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ড. মো: আলিব উদ্দীন জানান, আমার দীর্ঘদিন স্বপ্ন ছিল পিএইচডি ডিগ্রি লাভ করেন। সেই লক্ষে ২০০১ সালে ইসলামিক বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স বিভাগে রেজিস্ট্রেশন করে দীর্ঘদিন অসুস্থতা কাটিয়ে উঠে প্রফেসর ড. নাজমুল হকের অনুপ্রেরণায় আমি এই ডিগ্রী অর্জন করতে পেরেছি। এজন্য তিনি প্রফেসর ড. নাজমুল হক সহ ছহিউদ্দীন ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও সহকর্মীদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তিনি আরো বলেন, একটি বড় ডিগ্রি অর্জন করতে গেলে অনেক ত্যাগের প্রয়োজন রয়েছে। আর এর সব কিছুকে পাশ কাটিয়ে লক্ষ্য কে জয় করতে হবে।
ড. মো: আলিব উদ্দীন জানান, আমি যে জ্ঞান অর্জন করেছি তার কিঞ্চিত হলেও যদি আমার শিক্ষার্থীদের দিতে পারি তবে আমার এই ডিগ্রী অর্জন সার্থক হবে। ড. মো: আলিব উদ্দীন সকলের কাছে দোয়া কামনা করছি।

নিজস্ব প্রতিনিধি: