প্রযুক্তির ব্যবহারে ভূমি সেবা সহজিকরণ হচ্ছে

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন জনগণকে অনেক সময় বিভিন্ন ধরনের খতিয়ান সংগ্রহ করতে দীর্ঘসূত্রিতা ও হয়রানির সম্মুখীন হতে হয়। প্রযুক্তির ব্যবহারের কারণে এখন সেবা প্রত্যাশীরা সহজেই এ সব সেবা পাচ্ছেন। কোনো কোনো ক্ষেত্রে একদিনের মধ্যেই সরকারের পক্ষে এ সেবা দেওয়া সম্ভব হচ্ছে।

প্রযুক্তির ব্যবহারের কারণেই এটা সম্ভব হয়েছে। ভূমি সেবা সহজিকরণে প্রযুক্তির বিকল্প নেই। তাই ভবিষ্যতে ভূমিসেবার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির পরিসর আরও বাড়াতে হবে। বর্তমান সরকার সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

বুধবার বিকালে জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা রাজস্ব সম্মেলন ও ভুমি সেবা সহজিকরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা গুলো বলেন।

ভূমি সংশ্লিষ্ট সব সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, জনগণ যেন ভূমি অফিসে কোনোধরনের হয়রানির শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়া ভূমি সংক্রান্ত বিরোধগুলো দ্রুততার সঙ্গে নিষ্পত্তি করতে হবে।

তিনি আরও বলেন, শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ভূমিসেবার বিভিন্ন ক্ষেত্রে এরই মধ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। ভবিষ্যতে ভূমি জরিপসহ অন্যান্য ক্ষেত্রেও ডিজিটালাইজেশন করা হবে।

তিনি বলেন, মাঠ পর্যায়ের প্রশাসনকে জনগণের কাছে নিয়ে যেয়ে তাদের সেবা দিয়ে খুশি করাতে ভূমি সংস্কার সহজ করা হয়েছে। ডিজিটাইলজড করা হয়েছে। ফলে মানুষ ভোগান্তী থেকে রেহায় পেয়েছে।

জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে দেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকসুদুর রহমান পাটোয়ারী, খুলনা বিভাগীয় কমিশনার ড. আনোয়ার হোসেন হাওলাদার।

ভূমি সচিব বলেন, ভুমি অফিসে কোন দালাল থাকবে না। দালাল রোধে জন্য মোবাইল কোর্ট আছে। দালালের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। মেহেরপুরসহ সারাদেশের খতিয়ান আমরা অনলাইনে দিয়ে দিয়েছে। যাতে জমির মালিকরা যে কোন যায়গাতে বসেই তার জমির মালিকানা বুঝতে পারে। পরচা তুলতে আগে মিনিমাম সাত দিন লাগতো এখন সেটা একদিনেই সম্ভব।

অন্যদের মধ্যে বক্তব্য জেলা রাজস্ব নিয়ে আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক সাইদুর রহমান, আরডিসি রাকিবুল ইসলাম, জেলা জজ কোটের জিপি শাজাহান আলী, পিপি পল্লব ভট্টাচার্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন কর্মকার, সদর এসি ল্যান্ড মো: মাইন উদ্দিন, মেহেরপুর প্রতিদিনের সম্পাদক ইয়াদুল মোমিন প্রমুখ।

অনুষ্ঠান শেষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ভ’মি সেবা সহজিকরণ কার্যক্রমের উদ্বোধন ঘোষনা করেন।