রফিকুর রশীদ রিজভী

বাংলা একাডেমির পুরস্কার পাচ্ছেন রফিকুর রশীদ রিজভী

বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার পাচ্ছেন মেহেরপুরের গাংনীর কৃতিসন্তান কথা সাহিত্যিক রফিকুর রশীদ রিজভী। এই প্রথম মেহেরপুর জেলা থেকে তিনি বাংলা একাডেমির পুরস্কার পাচ্ছেন।

আজ রবিবার  বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বিভিন্ন বিষয়ের উপর মােট ১১ জনকে পুরস্কৃত করার ঘােষণা দেয়া হয়। রিজভী শিশু সাহিত্যের জন্য এবার পুরস্কার পাচ্ছেন। তিনি ইতােমধ্যে তার লেখনীর জন্য একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা একাডেমী আয়ােজিত অমর একুশে বই মেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার প্রদান করবেন।

পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন-কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ, কথাসাহিত্যে ঝর্ণা রহমান, বিশ্বজিৎ চৌধুরী প্রবন্ধ/গবেষণায় হোসেন উদ্দীন হোসেন, অনুবাদ আমিনুর রহমান, রফিক উম মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় হারুন অর রশিদ, বিজ্ঞানে শুভাগত চৌধুরী,  আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনীতে সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো এবং ফোকলোরে আমিনুর রহমান সুলতান।

রফিকুর রশিদ রিজভী গাংনী সরকারী ডিগ্রী কলেজের সাবেক সহকারী অধ্যাপক। তিনি বর্তমানে গাংনী উপজেলা শহরে বাস করেন। তিনি উপজেলার ধানখােলা ইউনিয়নের গাঁড়াডােব গ্রামে জন্মগ্রহণ করেছিলেন।

যে বইয়ের জন্য শিশু সাহিত্য পুরস্কার

রফিকুর রশীদ রিজভীর পুরস্কারের ঘােষণার পর মেহেরপুর ও গাংনীতে তার শুভাকাঙ্ক্ষীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য অনার্সসহ এম.এ. পাশ করেছেন।

লেখালেখি : ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, শিশুসাহিত্য ও গান। গবেষণার বিষয় : বাংলাদেশের ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস। গীতিকার : বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের ‘ক’ শ্রেণীর গীতিকার।
গল্পগ্রন্থ : হলুদ দোয়েল, স্বপ্নের ঘরবাড়ি, দিনযাপনের দায়, এইসব জীবনযাপন, জীবনের যতো জলছবি, শেকড়ছেঁড়া মানুষের গল্প, রৌদ্রছায়ার নকশা, অশনিপাতের দিন, না গৃহ না সন্ধ্যাস, সাদা মেঘের পালক, দ্বিতীয় জন্মের কুহক, প্রথম কদমফুল, অন্ধকারের উৎস হতে, অন্যযুদ্ধ, মুক্তিযুদ্ধের গল্প, প্রেমের গল্প, গল্পগুলো বঙ্গবন্ধুর, গল্পসমগ্র-১, ২ ও ৩।

উপন্যাস : হৃদয়ের একূল ওকূল, দারুচিনি দ্বীপের ভেতর, দাঁড়াবার সময়, ছায়ার পুতুল, নিষিদ্ধ সুবাস, বাড়ির নাম সংশপ্তক, খননের রাত, চার দেয়ালের ঘর, ভালবাসার জলছবি, পাপী পিয়া এবং পদ্মফুল, প্রতিপর্বসহ অজস্র গান,ছড়া,সাহিত্য লিখে পাঠক সমাজে নন্দিত হয়েছেন।