বাড়ির আঙিনায় গড়ে উঠবে সবজি বাগান

করোনা সহিষ্ণু গ্রাম গড়ে তোলার লক্ষে প্রান্তিক জনগণের পুষ্টির যোগান নিশ্চিত কল্পে মেহেরপুরের গাংনী উপজেলার ৯০ টি গ্রামের তিন হাজার নারী ও পুরুষ কৃষকের মাঝে উন্নতমানের বিভিন্ন সবজি বীজ বিতরণ করেছে দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ।

করোনাকালিন অর্থনৈতিক মন্দা এবং সবজির দাম উর্দ্ধগতির ফলে প্রান্তিক মানুষজন তাদের প্রয়োজনীয় সবজির চাহিদা মেটাতে পারেনি। প্রান্তিক মানুষের সেই চাহিদার প্রতি খেয়াল রেখে দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ বিতরণ করেছে এসব সবজির বীজ।

এর আগে উপজেলার বিভিন্ন গ্রামের ত্রিশ জন করে নারী পুরুষকে এক সাথে করে বাড়ির আঙিনায় সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারি কৃষি কর্মকর্তা এসব নারী পুরুষদের প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষিত নারী পুরুষদের মাঝে আনুষ্ঠানিক ভাবে সবজি বীজ বিতরণ করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ।

মটমুড়া ইউনিয়ন পরিষদে বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবুদ্দিন।

তিনি বলেছেন বাড়ির অঙিনায় পতিত জমিগুলোতে সবজি চাষের ফলে পরিবারের সবজির চাহিদা মেটাতে পারবেন, তেমনি অর্থনৈতিক ভাবেও লাভবান হবেন। তাই, বিনামূল্যে পাওয়া বীজগুলোর ঠিক ভাবে বপন করে এই প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়ন করবেন।

দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের গাংনী উপজেলার কো-অর্ডিনেটর হেলাল উদ্দিন জানান, বীজের পরিমাণ অনেক বেশি প্রদান করা হয়েছে। নিজের প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত বীজগুলো নষ্ট না করে পাশের বাড়ির লোকজনকে দিতে হবে।

বীজগুলো ঠিক ভাবে বপণ করার জন্য নারী পুরুষ কৃষককে অনুরোধ জানান এবং এগুলোর ঠিক ব্যবহার ও পরিচর্যার দেখার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের অনুরোধ জানান।