বিট পুলিশিংয়ের কারণে মানুষ দোরগোড়ায় সেবা পাচ্ছে

মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার” এ স্লোগান কে সামনে রেখে, দর্শনা থানাধীন ৯নং বিট ও গড়াইটুপি ইউনিয়নের আয়োজনে গড়াইটুপি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইউপি চেয়ারম্যান

শফিকুর রহমান রাজুর সভাপতিত্বে অনুষ্ঠনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আলোচনা রাখেন চুয়াডাঙ্গা পুলিশ জাহিদুল ইসলাম। প্রধান অতিথি বলেন, একটি গণতান্ত্রিক দেশে প্রতিটি নাগরিকের পুলিশি সেবাপ্রাপ্তির অধিকার রয়েছে। তাই সমাজ ও মানুষের প্রতি পুলিশের রয়েছে দায়বদ্ধতা। মনে রাখতে হবে মানুষ মানুষের জন্য, সকলে মোরা সকলের ত্বরে প্রত্যেকে মোরা পরের তরে।

আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন মাপকাঠিতে বাংলাদেশ বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং টেকসই করতে হলে টেকসই সুষ্ঠু আইনশৃঙ্খলার কোনো বিকল্প নেই। আর টেকসই আইনশৃঙ্খলার জন্য জনগণের সহযোগিতা ও সম্পৃক্ততা অত্যাবশ্যক। পুলিশকে গণমুখী ও জনবান্ধব করার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এসব উদ্যোগ নিঃসন্দেহে পুলিশের ভূমিকাকে আরও উজ্জ্বল করবে এবং পুলিশের প্রতি জনগণের আস্থার সংকট কাটিয়ে পুলিশ-জনতা সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পুলিশি সেবা জনগণের একেবারে দোরগোড়ায় পৌঁছানো এবং পুলিশের কার্যক্রমকে আরও গতিশীল ও গণমুখী করার প্রত্যয় নিয়ে বিট পুলিশিং কার্যক্রম শুরু হয়েছে। বিট পুলিশিংয়ের মাধ্যমে ছোটখাটো সামাজিক বিরোধ প্রাথমিকভাবে নিষ্পন্ন করা গেলে গুরুত্বর অপরাধ সংঘটনের সম্ভাবনা হ্রাস পাবে। তাই ইভটিজিং, যৌতুক, বাল্যবিয়ে ইত্যাদি সামাজিক সমস্যা নিরসন জনগণকে উদ্বুদ্ধ ও সচেতন করা অতিব জরুরি।

বিট পুলিশিং’র কারনে একদিকে যেমন প্রত্যন্ত অঞ্চলের জনগণ পুলিশি সেবা পাচ্ছে, সেইসঙ্গে বাড়ছে পুলিশের প্রতি মানুষের আস্থা ও বিশ্বাস। আগামীর সম্ভাবনাময় উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে জনগণের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় সম্প্রসারিত বিট পুলিশিং সামনে এগিয়ে যাবে এবং এর সুফল সবাই ভোগ করবে এটাই আমাদের প্রত্যাশা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে আলোচনা রাখেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার দামুড়হুদা সার্কেল মুন্না বিশ্বাস, দর্শনা থানার অফিসার ইনচার্জ লুৎফুল কবির, বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, দৈনিক প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি শাহা আলম সনি প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন জনপ্রতিনিধি, বীরমুক্তিযোদ্ধা, সুশিল সমাজের নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ।