বিদেশি রেফারির পক্ষে বাফুফে সভাপতি

 বাংলাদেশ ফুটবল ফেডারেশনও ঝুঁকছে বিদেশি রেফারির দিকে! কয়েকটি ক্লাবের প্রস্তাবনা মেনে নিয়ে বাফুফে সভাপতিও মনে করছেন ‘১০-১২টি গুরুত্বপূর্ণ ম্যাচ’ বিদেশি রেফারি দিয়ে পরিচালনা করা যেতে পারে। তিনি ব্যক্তিগতভাবেও বিদেশি রেফারির প্রয়োজনীয়তা অনুভব করছেন।

মৌসুমে দুটি টুর্নামেন্ট শেষ হওয়ার পর বসুন্ধরা কিংস, সাইফ স্পোর্টিংসহ প্রিমিয়ার লিগের কয়েকটি ক্লাব বিদেশি রেফারির দাবি জানিয়েছিল। রেফারিজ কমিটি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী এই দাবির তোয়াক্কা না করলেও কাজী সালাউদ্দিন এ ব্যাপারে ইতিবাচক, ‘রেফারির সিদ্ধান্ত নিয়ে অনেক প্রশ্ন উঠছে, তাই ১০-১২টা গুরুত্বপূর্ণ ম্যাচ বিদেশি রেফারি দিয়ে চালানোর প্রস্তাবটা ভালো। বিদেশি রেফারি দিয়ে লিগ ম্যাচ পরিচালনা করলে আমাদের খেলোয়াড়রাও বুঝতে পারবে আন্তর্জাতিক ম্যাচে আচরণ কী রকম হতে হয়।

দ্বিতীয়ত রেফারিং নিয়ে কোনো প্রশ্ন থাকবে না এবং রেফারির নিরপেক্ষতা নিয়েও কেউ প্রশ্ন তুলতে পারবে না। বিদেশি রেফারির সিদ্ধান্ত ভুল হলেও এটাকে সঠিক বলে মানতে শিখবে ক্লাবগুলো।’ অনেক সময় দেশি রেফারি যেমন বিতর্কিত সিদ্ধান্ত দেয় তেমনি ম্যাচ দক্ষতার সঙ্গে পরিচালনা করলেও প্রাপ্য প্রশংসা জোটে না।

ফেডারেশন কাপের সেমিফাইনালে আবাহনীর বিপক্ষে সাইফ স্পোর্টিংয়ের পেনাল্টি বাতিলের ব্যাপারে সভাপতি বলছেন, ‘আমাদের স্থানীয় রেফারিরা বলছেন এটা আইন মেনেই করা হয়েছে, কিন্তু আমরা প্রশ্ন তুলছি।’ এখানে বিদেশি রেফারি থাকলে হয়তো সেই প্রশ্ন উঠত না

। তাঁদের কাছ থেকে স্থানীয় রেফারিদেরও শেখার আছে বলে তিনি মনে করছেন, ‘বিদেশি রেফারির সঙ্গে ম্যাচ পরিচালনা করলে দেশিরাও শিখতে পারবে। তবে আমি সব ম্যাচ বিদেশি দিয়ে চালিয়ে দেশি রেফারিদের হতাশ করতে চাই না। তবে ব্যক্তিগতভাবে মনে করি, এখন বিদেশি রেফারি আনা উচিত। আমি এরই মধ্যে সাধারণ সম্পাদককে বলেছি, ম্যাচগুলো নিয়ে বিচার-বিশ্লেষণ করতে।’ বিদেশি রেফারি আনার পক্ষে বাফুফে সভাপতি।