ভুয়া তথ্যের খোঁজে কমিউনিটি নোটসের পরিধি বাড়াল টুইটার

ভুয়া তথ্যের সন্ধান পেতে যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে কমিউনিটি নোটস সুবিধা চালু করেছে খুদে ব্লগ লেখার সাইট টুইটার। এ সুবিধা চালুর ফলে দেশগুলো থেকে ব্যবহারকারীরা টুইটারে আদান-প্রদান করা ভুয়া তথ্য বা সংবাদের বিষয়ে অভিযোগ জানাতে পারবেন। ব্যবহারকারীদের অভিযোগ পাওয়ার পর তথ্য পর্যালোচনা করে ব্যবস্থা নেবে টুইটার। এতে দ্রুত ভুয়া তথ্য শনাক্তের পাশাপাশি সেগুলো মুছে ফেলা যাবে।

টুইটারের তথ্যমতে, কমিউনিটি নোটস সুবিধা কাজে লাগিয়ে নিবন্ধিত ব্যক্তিরা মিথ্যা বা ভুয়া তথ্যনির্ভর যেকোনো পোস্টের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন। তথ্যের সত্যতা যাচাইয়ের পর পোস্টটি মুছে দেওয়া হবে। ফলে টুইটারে ভুয়া বা মিথ্যা তথ্যনির্ভর পোস্ট দেখা যাবে না। পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে কমিউনিটি নোটস সুবিধা চালু করা হবে।

টুইটার জানিয়েছে, কমিউনিটি নোটস সুবিধা চাইলেই সবাই ব্যবহার করতে পারবেন না। টুইটারের নীতিমালা ভঙ্গ না করা এবং কমপক্ষে ছয় মাস আগে খোলা অ্যাকাউন্টগুলোয় এ সুবিধা পাওয়া যাবে। শুধু তা-ই নয়, ব্যবহারকারীদের মুঠোফোন নম্বরও যাচাই করা হবে। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনের পাশাপাশি কম্পিউটারে এ সুবিধা ব্যবহার করা যাবে।
সূত্র: টেক ক্র্যান্চ