ভেড়ামারায় ভতুর্কিতে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ

কুষ্টিয়ার ভেড়ামারায় কৃষকের মাঝে শতকরা ৫০ ভাগ ভতুর্কিতে ৩০ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে।

গতকাল রবিবার দুপুরে ভেড়ামারা উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে কৃষকের কাছে এই উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর করেন ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল মারুফ।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শাইখুল ইসলাম, উপসহকারী কৃষি অফিসার মুন্নাফ আলীসহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল মারুফ বলেন, কৃষি খাতের ব্যাপক উন্নয়নের লক্ষ্যে কৃষি যন্ত্রপাতি আরও সহজলভ্য করার জন্য কৃষকদের ভতুর্কী মূল্যে বিভিন্ন যন্ত্রপাতি দিচ্ছে সরকার।

তিনি বলেন, ‘চলমান করোনা পরিস্থিতিতে শ্রমিক-সংকট মোকাবিলায় বোরো ধান ঘরে তুলতে সারা দেশেই শতকরা ৫০ ভাগ ভর্তুকিতে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। চলমান করোনা পরিস্থিতিতে বোরো ধান সংগ্রহে শ্রমিক-সংকটের কারণে কৃষকের বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে। এই সমস্যা সমাধানে সরকারের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা শাইখুল ইসলাম বলেন, আমার উপজেলায় মোট দুইটি ৫০ ভাগ ভতুর্কিতে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে। এটি দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করা যাবে।

এক একর জমির ধান বা গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা। প্রতি একরে জ্বালানি খরচ হয় মাত্র সাত থেকে আট লিটার ডিজেল। এতে খরচ বাঁচবে ৬১ ভাগ ও শ্রম বাঁচে ৭০ ভাগ। এই হারভেস্টার দিয়ে দিনে প্রায় ৮ একর জমির ধান কাটা যাবে বলে জানান ওই কৃষি কর্মকর্তা।